Menu

উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে আজ রাতের তারকারা

আজ ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব ২০১৬’-এর দ্বিতীয় দিন। শাস্ত্রীয় সঙ্গীতের বর্ণাঢ্য এই আসরে আজ ওডিশি নৃত্য পরিবশেন করবেন বিদুষী মাধবী মুডগাল ও আরুশি মুডগাল। খেয়াল পরিবেশন করবেন পণ্ডিত উলহাস কশলকর ও প্রিয়াংকা গোপ। দলীয় তবলা পরিবেশন করবেন বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীরা। কণ্ঠসঙ্গীতে থাকবেন মোহাম্মদ শোয়েব ও তার শিক্ষার্থীরা। পণ্ডিত অভিজিৎ ব্যানার্জির তবলায় পণ্ডিত রনু মজুমদার ও ইউ রাজেশ শোনাবেন বাঁশি ও ম্যান্ডোলিনের যুগলবন্দি। এ ছাড়া থাকছে পণ্ডিত সুরেশ তালওয়ালকার ও সত্যজিৎ তালওয়ালকারের তবলা, রহুল শর্মা সন্তুর, পূর্বায়ণ চট্টোপাধ্যায়ের সেতার বাদন

thumbnail

পণ্ডিত উলহাস কশলকার

পণ্ডিত উলহাস কশলকারের কণ্ঠসঙ্গীতে তার হাতেখড়ি বাবা এনডি কশলকারের কাছে। বর্তমানে গোয়ালিয়র, জয়পুর এবং আগ্রা ঘরানার একজন ধারক ও বাহক হিসেবে তাকে গণ্য করা হয়। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি সঙ্গীত পরিবেশন করে সবার প্রশংসা অর্জন করেছেন।

বিদুষী মাধবী মুডগাল

ওডিশি নৃত্যধারার খ্যাতিমান প্রবক্তা শিল্পী মাধবী মুডগাল। নৃত্য পরিচালনা ও কোরিওগ্রাফিতে গভীর বোধসঞ্চার এবং নবীনদের শিক্ষদানে অফুরান আগ্রহ মাধবীকে বিশিষ্ট করে তুলেছে।

আরুশি মুডগাল

ওডিশি নৃত্যধারার একজন প্রতিভাবান শিল্পী আরুশি মুডগাল। কৌশলগত উৎকর্ষ ও মূলধারার নৃত্যে নতুন মাত্রার জন্য সুনাম অর্জন করেছেন।

রাহুল শর্মা

কণ্ঠসঙ্গীতে ও সন্তুর বাদনে রাহুল শর্মার হাতেখড়ি তার বাবা পণ্ডিত শিবকুমার শর্মার কাছে। তিনি রিচার্ড ক্লেডারম্যান ও কার্সি লর্ডসহ খ্যাতিসম্পন্ন বহু গায়ক ও বাদকের সঙ্গে সঙ্গীত পরিবেশন করেছেন।

সত্যজিৎ তালওয়ালকার

সত্যজিৎ তালওয়ালকার একজন চৌকস তবলাশিল্পী। তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ মঞ্চে প্রতিষ্ঠিত যন্ত্র ও কণ্ঠশিল্পীদের সঙ্গে তবলা বাজিয়ে সুনাম অর্জন করেছেন।

পূর্বায়ণ চট্টোপাধ্যায়

পূর্বায়ণ চট্টোপাধ্যায় ভারতের একজন প্রখ্যাত সেতারবাদক। পূর্বায়ণ ভারত এবং পৃথিবীর বিভিন্ন দেশে বহু গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে বাজনা পরিবেশন করে সুনাম অর্জন করেছেন। শঙ্কর মহাদেবন ও ওস্তাদ জাকির হোসেনের সঙ্গে বিভিন্ন সময় উল্লেখযোগ্য যুগল পরিবেশনা উপস্থাপন করেছেন।

সুরেশ তালওয়ালকার

বাবা দত্তত্রয় তালওয়ালকারের কাছে পণ্ডিত সুরেশ তালওয়ালকারের সঙ্গীতশিক্ষা শুরু। পণ্ডিত সুরেশ তালওয়ালকার কর্ণাটক ছন্দ ও হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত উভয়েই সমান পারদর্শী। বিভিন্ন ঘরানার উৎকৃষ্ট উপাদান সংযোজন করে নিজের বাদনশৈলী সমৃদ্ধ করেছেন।

রনু মজুমদার

রনু মজুমদার ভারতের একজন প্রতিষ্ঠিত বংশীবাদক। তার প্রকৃত নাম রনেন্দ্রনাথ মজুমদার। রনু মজুমদার নামেই তিনি বেশি পরিচিত। মাইহার ঘরানার এই বাদ্যশিল্পীর হাতেখড়ি তার বাবা ড. ভানু মজুমদারের কাছে।

ইউ রাজেশ

ইউ রাজেশ ভারতের একজন বিশিষ্ট ম্যান্ডোলিন শিল্পী। ম্যান্ডোলিনের স্বনামধন্য শিল্পী ইউ শ্রীনিবাসের ভ্রাতা ইউ রাজেশ তার বাবা ও ভাইয়ের কাছে তালিম নেন। ভারত ও বিশ্বের নানা দেশে বিভিন্ন অনুষ্ঠানে শাস্ত্রীয় সঙ্গীত ও পশ্চিমা সঙ্গীতের নামিদামি শিল্পীদের সঙ্গে ম্যান্ডোলিন পরিবেশন করেছেন।

অভিজিৎ ব্যানার্জি

তবলাশিল্পী অভিজিৎ ব্যানার্জি তুষারকান্তি বোস ও মানিক পালের কাছে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। তিনি প্রখ্যাত তবলিয়া পণ্ডিত জ্ঞানপ্রকাশ ঘোষের সাক্ষাৎ-শিষ্য। পণ্ডিত অজয় চক্রবর্তীর কাছে গান ও বিদুষী শিশিরকণা ধরের কাছে বেহালায় তালিম নিয়েছেন। বহু গুণী শিল্পীর সঙ্গে তবলা বাজিয়ে সুনাম অর্জন করেছেন অভিজিৎ ব্যানার্জি।

মোহাম্মদ শোয়েব

মোহাম্মদ শোয়েব বাংলাদেশের কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক। সরকারি সঙ্গীত মহাবিদ্যালয় থেকে শিক্ষা সমাপ্ত করে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করেছেন তিনি। শোয়েব বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে শিক্ষকতা করছেন।

ইফতেখার আলম প্রধান

ইফতেখার আলম বাংলাদেশের প্রতিষ্ঠিত তবলাশিল্পী। দেশে-বিদেশে বিভিন্ন মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে তার বিশিষ্ট বাদনশৈলীর জন্য সুনাম অর্জন করেছেন।

বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীরা

চিন্ময় ভৌমিক, ফাহমিদা নাজনীন সুমাইয়া, এম জে জে ভুবন, নুসরাত-ই-জাহান খুশবু, পঞ্চম স্যানাল, প্রশান্ত ভৌমিক ও সুপান্থ মজুমদার।