Menu

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের দ্বিতীয় দিন আজও থাকছে চমৎকার পরিবেশনা

thumbnail

প্রকৃতিতে চলছে অগ্রহায়ণ মাস। শীত আসি আসি করেও জমে উঠছে না। হালকা কুয়াশার চাদর গায়ে আবারও ঢাকার আর্মি স্টেডিয়ামে চলছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পঞ্চম আসর। আজ শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনের সন্ধ্যায় আন্তর্জাতিকভাবে খ্যাত উপমহাদেশীয় শিল্পীরা পরিবেশন করবেন তাদের নিজ নিজ পরিবেশনা।

প্রথম দিনের মতোই আজও ভোর অবধি সংগীতপ্রেমীদের জাগিয়ে রাখেন বিদুষী মাধবী মুডগাল ও আরুশি মুডগাল, বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের সব শিক্ষার্থী, প্রিয়াঙ্কা গোপ, রাহুল শর্মা, মোহম্মদ শোয়েব, পূর্বায়ণ চট্টোপাধ্যায়, প-িত উল্লাস কশলকার, প-িত রনু মজুমদারসহ অনেকেই।

আজ দ্বিতীয় দিনের প্রথম পরিবেশনায় থাকছে ওডিশি নৃত্য। এ পর্বে থাকছে শিল্পী বিদুষী মাধবী মুডগাল ও আরুশি মুডগাল। দ্বিতীয় পরিবেশনায় থাকছে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের দলীয় তবলার পরিবেশনা। এরপর খেয়াল পরিবেশন করবেন বাংলাদেশের শিল্পী প্রিয়াঙ্কা গোপ। তবলায় তার সঙ্গে থাকছেন ইফতেখার আলম প্রধান। সন্তুর পরিবেশনায় থাকবেন রাহুল শর্মা। তবলায় তার সঙ্গে থাকছেন সত্যজিৎ তালওয়ালকার। এরপর দলীয় কণ্ঠসংগীত পরিবেশনায় থাকছে মোহম্মদ শোয়েব ও অন্যান্য। তবলায় ইফতেখার আলম প্রধান, পাখাওয়াজে সুষেন কুমার রায়। সেতারের পরিবেশনা নিয়ে মঞ্চে আসবেন পূর্বায়ণ চট্টোপাধ্যায়। তবলায় তার সঙ্গে থাকছেন অনুব্রত চট্টোপাধ্যায়। খেয়াল পরিবেশন করবেন প-িত উল্লাস কশলকার। তবলায় তাকে সহযোগিতা করবেন প-িত সুরেশ তালওয়ালকার। এরপর সর্বশেষ পরিবেশনায় বাঁশি ও ম্যান্ডোলিনের যুগলবন্দি হবেন প-িত রনু মজুমদার ও ইউ. রাজেশ। তবলায় তাদের সঙ্গে থাকবেন প-িত অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

বিদুষী মাধবী মুডগাল

ওডিশি নৃত্যধারার খ্যাতিমান প্রবক্তা শিল্পী বিদুষী মাধবী মুডগাল। মাধবী প্রথমে গুরু হরিকৃষ্ণ বেহেরা ও পরে গুরু কেলুচরণ মহাপাত্রের কাছে শিক্ষা গ্রহণ করেন। তিনি ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে নৃত্যকলা পরিবেশন করে সুনাম অর্জন করেছেন। স্বীকৃতি হিসেবে লাভ করেছেন ভারত সরকারের পদ্মশ্রী খেতাব। ওডিশি নৃত্যের পরিবেশনায় আজ তার সঙ্গে থাকবেন আরুশি মুডগাল।

প্রিয়াংকা গোপ

প্রিয়াংকা গোপ বাংলাদেশের একজন প্রতিষ্ঠিত শাস্ত্রীয় সংগীতশিল্পী। প-িত অরুণ ভাদুড়ি, বিদুষী ঊর্মি দাশগুপ্ত, ড. অসিত রায়, ওয়াহিদুল হক, সুবীর নন্দী, শুভ্রা গুহ ও ফাল্গুনী মৈত্রের কাছে তিনি বিভিন্ন সময়ে তালিম নিয়েছেন। দেশ-বিদেশে বিভিন্ন মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে কৃতিত্বের সঙ্গে সংগীত পরিবেশন করেছেন এবং লাভ করেছেন জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি।

ইফতেখার আলম

ইফতেখার আলম প্রধান বাংলাদেশের একজন প্রতিষ্ঠিত তবলাশিল্পী। তার হাতেখড়ি পিতা একে আজাদের কাছে। পরে বিজনকুমার চৌধুরী ও কলকাতার প-িত সঞ্জয় মুখোপাধ্যায়ের কাছে তিনি তালিম নেন। দেশ-বিদেশে বিভিন্ন মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে তার বিশিষ্ট বাদনশৈলীর জন্য সুনাম অর্জন করেছেন।

মোহাম্মদ শোয়েব

মোহাম্মদ শোয়েব বাংলাদেশের একজন গুণী কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক। সরকারি সংগীত মহাবিদ্যালয় থেকে শিক্ষা সমাপ্ত করে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করেছেন তিনি। দেশে ও দেশের বাইরে বিভিন্ন সংগীতানুষ্ঠানে অংশগ্রহণ করে সুপরিচিত হয়েছেন। মোহাম্মদ শোয়েব বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে শিকতা করছেন।

রাহুল শর্মা

কণ্ঠসংগীতে ও সন্তুর বাদনে রাহুল শর্মার হাতেখড়ি তার পিতা প্রবাদপ্রতিম সংগীতবেত্তা প-িত শিবকুমার শর্মার কাছে। তিনি রিচার্ড কেডারম্যান ও কার্সি লর্ডসহ খ্যাতিসম্পন্ন বহু গায়ক ও বাদকের সঙ্গে একই মঞ্চে সংগীত পরিবেশন করেছেন। আন্তর্জাতিক সংগীত উৎসব ‘উওম্যাড’ ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ কনসার্ট ও উৎসবে রাহুল অংশগ্রহণ করেছেন।

 

View Full Article