Menu

আজ শুরু হচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব

কাগজ প্রতিবেদক : আজ বৃহস্পতিবার থেকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে পঞ্চমবারের মতো শুরু হতে যাচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব। অন্যান্যবারের মতো এবারো পাঁচদিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রায় দুই হাজার বছরেরও বেশি সময়ের উপমহাদেশের এই ঐতিহ্যবাহী সঙ্গীত কালের বিবর্তনের ধারায় রূপ নিয়েছে বৈশ্বিক আকারে। যার কদর রয়েছে সারা বিশে^। দর্শকের অংশগ্রহণের নিরিখে এরই মধ্যে এই উপমহাদেশে তথা বিশে^ সর্বাধিক বড় পরিসরে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে এই উৎসব।

পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীতের এ আসর শুরু হবে সন্ধ্যা ৭টায়। সঙ্গীত পরিবেশনা চলবে রাতভর। পাঁচদিনব্যাপী উৎসব চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত এ বছর উৎসবটি উৎসর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের স্মৃতির উদ্দেশে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। মঞ্চে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

উৎসবের শুরু হবে শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও তার দল নৃত্যনন্দনের দলীয় নৃত্য পরিবেশনা ‘রবি করোজ্জ্বাল’ এর মধ্যদিয়ে। প্রবীণ গোদখিণ্ডির বাঁশি ও রাতিশ টাগডের বেহালায় থাকছে যুগলবন্দি। এরপর উদ্বোধনী আয়োজন। খেয়াল পরিবেশন করবেন বিদুষী গিরিজা দেবী। ওস্তাদ আশিষ খান শোনাবেন সরোদ। খেয়াল যুগলবন্দি ‘জাসরাঙ্গি’ পরিবেশন করবেন বিদুষী অশ্বিনী ভিদে দেশপাণ্ডে ও পণ্ডিত সঞ্জীব অভয়ংকর। তাদের সঙ্গে তবলায় সঙ্গত করবেন আজিঙ্কা যোশি ও রোহিত মজুমদার। ড. এল সুব্রহ্ম্যণনের বেহালা পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে প্রথমদিনের পরিবেশনা। তবলায় তাকে সঙ্গত করবেন পণ্ডিত তন্ময় বোস।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবারও অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭টায়। শুরুতেই ওডিশি নৃত্য পরিবেশন করবেন বিদুষী মাধবী মুডগাল ও আরুশি মুডগাল। বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীরা দলীয়ভাবে তবলা পরিবেশন করবেন। খেয়াল শোনাবেন প্রিয়াংকা গোপ। রাহুল শর্মা বাজিয়ে শোনাবেন সন্তুর। তবলায় থাকবেন সত্যজিৎ তালওয়ালকার। দলীয় কণ্ঠসঙ্গীত পরিবেশন করবেন মোহাম্মদ শোয়েব ও অন্যান্যরা। থাকছে পূর্বায়ন চট্টোপাধ্যায়ের সেতার পরিবেশনা। তার সঙ্গে তবলায় থাকবেন অনুব্রত চট্টোপাধ্যায়। পণ্ডিত রনু মজুমদারের বাঁশি ও ইউ রাজেশের ম্যান্ডোলিনের যুগলবন্দি পরিবেশনের মধ্যদিয়ে শেষ হবে দ্বিতীয় দিনের পরিবেশনা।

উৎসবে তৃতীয় দিন অর্থাৎ শনিবারের পরিবেশনা শুরু হবে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীদের দলীয় সরোদ পরিবেশনের মধ্যদিয়ে। বাঁশি বাজিয়ে শোনাবেন শশাঙ্ক সুব্রহ্ম্যণন। তার সঙ্গে মৃদঙ্গমে থাকবেন পারুপল্লী ফাল্পুন, তবলায় সত্যজিৎ তালওয়ালকার। খেয়াল পরিবেশন করবেন ড. প্রভা আত্রে। তার সঙ্গে তবলায় থাকবেন রোহিত মজুমদার। তবলা বোলে মাত করবেন পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। পণ্ডিত উদয় ভাওয়ালকার পরিবেশন করবেন ধ্রæপদ। সেতার বাজিয়ে শোনাবেন পণ্ডিত সঞ্জয় বন্দ্যোপাধ্যায়। তবলায় থাকবেন পরিমল চক্রবর্তী। ওস্তাদ রশিদ খানের খেয়াল পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে তৃতীয় দিনের পরিবেশনা। তার সঙ্গে তবলায় সঙ্গত করবেন পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।

চতুর্থদিন রোববার মুনমুন আহমেদ ও তার দল রেওয়াজের দলীয় কত্থক নৃত্য পরিবেশনের মধ্যদিয়ে দিনের অনুষ্ঠান শুরু হবে। তবলা পরিবেশন করবেন নীলেশ রণদেব। খেয়াল পরিবেশন করবেন জয়তীর্থ মেউন্ডি। তবলায় যুগলবন্দি পরিবেশনা থাকছে যোগেশ শামসি ও পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের। কর্ণাটক কণ্ঠসঙ্গীতের যুগলবন্দি পরিবেশনা থাকবে রঞ্জনী ও গায়ত্রীর। সরোদ পরিবেশন করবেন পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার। তার সঙ্গে তবলায় থাকবেন পণ্ডিত যোগেশ শামসি। পণ্ডিত অজয় চক্রবর্তীর খেয়াল পরিবেশনের মধ্যদিয়ে শেষ হবে চতুর্থ দিনের পরিবেশনা।

উৎসবে সমাপনী ও পঞ্চমদিন সোমবার দলীয় কণ্ঠসঙ্গীত পরিবেশন করবে ঢাকা বিশ^বিদ্যালয়ের সঙ্গীতবিভাগের শিল্পীরা। দলীয় সেতার বাজিয়ে শোনাবে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীরা। আবারো সন্তুরের মোহনীয় সুরে ভাসাবেন পণ্ডিত শিব কুমার শর্মা। কুমার মারদুর শোনাবেন খেয়াল। সেতার পরিবেশন করবেন পণ্ডিত কুশল দাস। খেয়াল পরিবেশন করবেন আরতী অঙ্কালিকার। পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার জাদুকরী বাঁশির সুরে সুরে শেষ হবে এই উৎসব। এদিন সন্ধ্যায় থাকবে সমাপনী আয়োজন। তাতে প্রধান অতিথি থাকবেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। সভাপতিত্ব করবেন প্রফেসর এমেরিটাস ড. আনিসুজ্জামান।[জঞঋ নড়ড়শসধৎশ ংঃধৎঃ: ]থএড়ইধপশ[জঞঋ নড়ড়শসধৎশ বহফ: ]থএড়ইধপশ

শুধুমাত্র যারা রেজিস্ট্রেশন করেছেন তারাই উৎসব উপভোগ করতে পারবেন। যারা সঙ্গীত উপভোগ করতে আসবেন তারা কেনো ধরনের ব্যাগ সঙ্গে আনতে পারবেন না। বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব-২০১৬ এর নিবেদক স্কয়ার গ্রুপ। আয়োজন সমর্থন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

View Full Article