Menu

উচ্চাঙ্গসংগীত উৎসবের নিবন্ধন চলছে

thumbnail

ঢাকার আর্মি স্টেডিয়ামে ২৪ থেকে ২৮ নভেম্বর পঞ্চমবারের মতো উচ্চাঙ্গসংগীত উৎসব অনুষ্ঠিত হবে। বেঙ্গল ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করছে। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে। অনলাইনে নিবন্ধন করে বিনামূলে উৎসবের প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। ৭ নভেম্বর থেকে অনলাইনে নিবন্ধন শুরু হয়েছে। www.bengalclassicalmusicfest.com থেকে অনলাইনে নিবন্ধন করা যাবে। এছাড়া Bengal লিখে ৬৯৬৯ নম্বরে এসএমএস পাঠিয়ে মোবাইলেও নিবন্ধনের সুযোগ রয়েছে।
শাস্ত্রীয় সংগীতের প্রতি শ্রোতাদের আগ্রহ বাড়াতে ২০১২ সাল থেকে এ উৎসবের আয়োজন করে আসছে বেঙ্গল ফাউন্ডেশন। স্কয়ার নিবেদিত এ উৎসব এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বড় পরিসরে আয়োজিত উচ্চাঙ্গসংগীতের আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে।
এবারের উৎসবে আসছেন ভারতের প্রবাদপ্রতিম বিদুষী গিরিজা দেবী। ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছেলে বিশ্ববিখ্যাত সরোদিয়া ওস্তাদ আলী আকবর খাঁ। তার পৌত্র ওস্তাদ আশিষ খাঁও এবার প্রথমবারেরমতো উৎসবে আসছেন। আরও থাকছে জয়পুর আত্রৌলির বিদুষী অশ্বিনী ভিদে ও মেওয়াতি ঘরানার পত সঞ্জীব অভয়ঙ্করের ‘জাসরাঙ্গি’ পরিবেশনা, বিখ্যাত বেহালাবাদক পদ্মভুষণ ড. এল সুব্রহ্মণ্যনের পরিবেশনা, ওডিশি নৃত্যের জন্য বিখ্যাত বিদুষী মাধবী মুডগালের পরিবেশনা, পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পন্ডিতপ-িত শিবকুমার শর্মা ও পুত্র রাহুল শর্মা, পন্ডিত অজয় চক্রবর্তী, পন্ডিত উল্লাস কশলকর, ওস্তাদ রশিদ খান, পন্ডিত কুশল দাস প্রমুখের পরিবেশনা। সঙ্গে থাকছেন বাংলাদেশের ১৬৫ জন শিল্পী ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের পরিবেশনা।
প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবটি লাইভ দেখা যাবে ইউটিউবেও।
উৎসবে নিরাপত্তার জন্য দর্শকরা সঙ্গে কোনো প্রকার ব্যাগ, খাবার বা পনির বোতল নিয়ে প্রবেশ করতে পারবেন না। উৎসব প্রাঙ্গণে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও থাকছে না এবার। উৎসবে রাত ১টার পর প্রবেশ করা যাবে না। একইদিন উৎসবে একবার প্রবেশ করে বের হলে আবার প্রবেশের সুযোগ থাকছে না। স্কয়ার নিবেদিত উৎসবের সহযোগিতায় থাকছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। সম্প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন ও ইভেন্ট ব্যবস্থাপনায় ব্লুজ কমিউনিকেশন।

 

View Full Article