Menu

উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে আজকের তারকারা

thumbnail

বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের তৃতীয় দিন আজ। গত দু’দিনের মতো আজও শোনা যাবে সেতারের সুর-মূর্ছনা। পরিবেশন করবেন বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিল্পীরা। ঘাটাম ও কঞ্জিরা পরিবেশনা করবেন বিদ্বান ভিক্ষু বিনায়ক রাম ও সেলভাগণেশ বিনায়ক রাম। খেয়াল শোনাবেন পণ্ডিত অজয় চক্রবর্তী ও তার সরকারি সঙ্গীত কলেজের শিল্পীরা। পাশাপাশি সরোদ বাদন থাকছে আবির হোসেনের। বাঁশিতে শাস্ত্রীয় সুর তুলে ধরবেন গাজী আবদুল হাকিম। পণ্ডিত উদয় ভাওয়ালকর শোনাবেন ধ্রুপদ সঙ্গীত। বেহালায় শুদ্ধসঙ্গীতের আবির ছড়াবেন বিদুষী কালা রামনাথ

পণ্ডিত অজয় চক্রবর্তী
শৈশব থেকেই সঙ্গীতে বিরল প্রতিভার প্রকাশ ঘটান পণ্ডিত অজয় চক্রবর্তী। তিনি সঙ্গীতে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন তার বাবা অজিত চক্রবর্তীর কাছ থেকে। এরপর পণ্ডিত কানাই দাস বৈরাগী, ওস্তাদ বড়ে গুলাম আলী খানের ছেলে ওস্তাদ মনোয়ার আলী খানের কাছে তালিম নেন অজয় চক্রবর্তী। তিনি পাতিয়ালা, কাসুর ঘরানা ছাড়াও অন্য প্রধান ঘরানাগুলোর বৈশিষ্ট্য তার পরিবেশনায় তুলে ধরেন।

পণ্ডিত উদয় ভাওয়ালকর
উদয় ভাওয়ালকরের জন্ম ভারতের মধ্যপ্রদেশের উজ্জয়নীতে। বড় বোনের কাছে সঙ্গীতের প্রাথমিক শিক্ষা লাভ করেন তিনি। ১৫ বছর বয়সে ভুপালের ধ্রুপদ কেন্দ্র থেকে তিনি বৃত্তি পান। ১৯৮৭ সালে উদয় ভাওয়ালকর প্রথম জনসমক্ষে সঙ্গীত পরিবেশন করেন। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাগর ঘরানার প্রখ্যাত ওস্তাদ নাসির আমিনুদ্দিন ডাগর। তিনি উদয় ভাওয়ালকরের পরিবেশনায় মুগ্ধ হয়ে তাকে স্বর্ণপদক দেন।

গাজী আবদুল হাকিম
মায়ের অনুপ্রেরণায় বাঁশিকেই প্রতিদিনের সঙ্গী করেন গাজী আবদুল হাকিম। তার কাকার কাছে প্রথম হাতেখড়ি হলেও তার শিক্ষাগুরু মুকুল বিশ্বাস। এরপর গাজী হাকিম তালিম নেন দুলাল বাবুর কাছে। বিশ্বের অসংখ্য দেশে বাজিয়েছেন তিনি।

বিদ্বান ভিক্ষু বিনায়ক রাম
ভিক্ষু বিনায়ক রাম ভারতের একজন প্রসিদ্ধ ঘাটামশিল্পী। তিনি সঙ্গীতে প্রাথমিক দীক্ষা নিয়েছিলেন তার বাবা থাথাকুরি হরিহর শর্মার কাছ থেকে। তিনি বিশ্বের বিভিন্ন দেশে ঘাটাম বাজিয়ে বেশ সুনাম অর্জন করেছেন। আজকের আয়োজনে তার সঙ্গে কাঞ্জিরা পরিবেশন করবেন সেলভাগণেশ বিনায়ক রাম। তারা দু’জনে বিশ্বের বিভিন্ন দেশে যুগলবন্দি করে সঙ্গীত পরিবেশন করেছেন।

আবির হোসেন
আবির হোসেন ভারতের একজন প্রসিদ্ধ সরোদশিল্পী। তিনি পণ্ডিত অজয় চক্রবর্তী ও বুদ্ধদেব দাশগুপ্তের কাছে তালিম নিয়েছেন। তিনি বর্তমানে ভারতের একটি সঙ্গীতবিদ্যালয়ের শিক্ষক।

বিদুষী কালা রামনাথ
বিদুষী কালা রামনাথ ভারতের একজন প্রসিদ্ধ বেহালাশিল্পী। সঙ্গীতে তার হাতেখড়ি হয় মায়ের কাছে। তার সঙ্গীত হলিউডের বেশ কয়েকটি চলচ্চিত্রে ব্যবহূত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অস্কার মনোনীত চলচ্চিত্র ‘ব্ল্যাক ডায়মন্ড’।

 

View Full Article