Menu

চৌরাসিয়ার বাঁশির সুরে শেষ হলো উচ্চাঙ্গসংগীত উৎসব

thumbnail

পাঁচ দিনব্যাপী উচ্চাঙ্গসংগীত উৎসবের সমাপনী দিনের আয়োজন শুরু হয় ২৮ নভেম্বর সন্ধ্যা ৭টায়। সমাপনী দিনের সর্বশেষ পরিবেশনায় ছিলেন প-িত হরিপ্রসাদ চৌরাসিয়া। তিনি বাঁশিতে রাগ প্রভাতী ও রাগ জৈৎ বাজিয়ে শোনান। তারপর ফোক ধুন বাজিয়ে তিনি শেষ করেন তার পরিবেশনা। তার সঙ্গে তবলায় তাল দেন শুভঙ্কর বন্দোপাধ্যায়। পাখাওয়াজে ছিলেন প-িত ভবানী শঙ্কর। বাঁশি বাজিয়ে শিল্পীকে সহযোগিতা করেন দেবপ্রিয় রনদ্বীপ ও বিবেক সোনার এবং তানপুরায় ছিলেন অভিজিৎ কুন্ডু।
সন্ধ্যায় অনুষ্ঠানের শুরুতে দলীয় সংগীত পরিবেশন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ। সমবেত কণ্ঠে রাগ ভূপালী পরিবেশন করেন তারা। তাদের তবলায় তাল দেন স্বরূপ হোসেন ও জাকির হোসেন। এরপর বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা দলীয় সেতার পরিবেশন করেন। তাদের পরিবেশনা শেষে এবারের উৎসবের আনুষ্ঠানিক সমাপনী ঘোষণা করা হয়। এ অধিবেশনে প্রধান অতিথি ছিলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন ফজলে হাসান আবেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান।
সমাপনী অনুষ্ঠান ঘোষণার পর তৃতীয় পরিবেশনা করেন প-িত শিবকুমার শর্মা। তিনি সন্তুরে রাগ যোগ বাজিয়ে শোনান।
পরবর্তী পরিবেশনায় খেয়াল শুনিয়ে শ্রোতাদের মুগ্ধ করেন কুমার মারদুর। তিনি পুরিয়া কল্যাণ ও কিরওয়ানিতে ভজন পরিবেশন করেন। তারপর সেতার পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন প-িত কুশল দাস। সেতারের তারে কৌশি কানাড়া রাগ তোলেন তিনি। তার সঙ্গে তবলায় ছিলেন শুভঙ্কর বন্দোপাধ্যায়। তারপর দর্শকদের খেয়ালে মুগ্ধ করেন আরতী আঙ্কালিকর। তাকে তবলায় সঙ্গ দেন রোহিত মজুমদার। তারপর মঞ্চে যখন প-িত হরিপ্রসাদ চৌরাসিয়া আসেন তখন রাতের শেষ প্রহর। আর্মি স্টেডিয়ামও কানায় কানায় পূর্ণ দর্শক-শ্রোতার ভিড়ে। তিনি যখন বাঁশিতে ফুঁ দেন তখন উপস্থিত হাজারও দর্শক যেন মুহূর্তেই বুঁদ হয়ে যান সুরের মায়ায়।
পঞ্চমবারের মতো বেঙ্গল ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করে। স্কয়ার গ্রুপ নিবেদিত এ আয়োজনে সর্মথন দিয়েছে ব্র্যাক ব্যাংক, সম্প্রচার সহযোগী ছিল মাছরাঙা টেলিভিশিন, মিডিয়া পার্টনার আইস বিজনেস টাইমস, আতিথেয়তায় সহযোগী র‌্যাডিসন হোটেল। সার্বিক সহযোগিতায় ছিল বেঙ্গল গ্রুপ।
অনুষ্ঠান আয়োজন হয়েছে বেঙ্গল ডিজিটাল, ম্যাংগো, বেঙ্গল পরম্পরা সংগীতালয় ও পারফেক্ট হারমনি প্রোডাকশন্স সিঙ্গাপুরের সহযোগিতায়। ইভেন্ট ব্যবস্থাপনায় ছিল ব্লুজ কমিউনিকেশন্স। এ বছর উৎসব উৎর্সগ করা হয় সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।

 

View Full Article