Menu

দুবোন ভরিয়ে দিলেন সঙ্গীত সুধা

শরীফা বুলবুল : কর্ণাটকি কণ্ঠসঙ্গীতশিল্পী দুবোন রঞ্জনি বালসুব্র²ণ্যন ও গায়ত্রী বালসুব্র²ণ্যনের যুগল পরিবেশনা ছিল চতুর্থ রাতের অন্যতম আকর্ষণ। তাদের স্বতন্ত্র গায়কী ছুঁয়ে যায় শ্রোতাদের মন। সুরের ঢেউ যেন ভাসিয়ে নিয়ে যায় সব সঙ্গীত প্রেমীকে। গতকাল রোববার চতুর্থ দিনের সঙ্গীত উৎসবের শুরুতেই মঞ্চে আসেন দেশের প্রখ্যাত নৃত্যশিল্পী মুনমুন আহমেদ ও তার দল ‘রেওয়াজ’। পরিবেশন করেন কত্থক নৃত্য। রাগ ভিন্ন ষড়জে গুরুবন্দনা দিয়ে শুরু করেন পরিবেশনা। এরপর ত্রিতালে কত্থক। প্রথমাংশে বিলম্বিত লয়ে ঠাট, উঠান, আমাদ ও পরন-আমাদ। পরে মধ্য লয়ে তেজামদ, টুকরা, তেহাই, পরন, পারমিলু এবং লাড়ি।

দ্বিতীয় অংশে রাগ গৌড় মল্্হারে বিন্দাদিন মহারাজ রচিত ঠুমরি ‘মোরি গগরিয়া কাহেকো ফোড়ি রে শ্যাম’ এর সঙ্গে মুনমুন আহমেদ একক কত্থক নৃত্য পরিবেশন করেন। শেষ অংশে দ্রুত লয়ে দুটি পরন এবং যুগলবন্দি। মুনমুন আহমেদ ও তার দলের পরিবেশনা শেষে তবলা নিয়ে মঞ্চে আসেন ভারতের নীলেশ রণদেব। খেয়াল পরিবেশন করেন কিরানা ঘরনার কণ্ঠশিল্পী জয়তীর্থ মেউন্ডি।

এর পর ছিল পণ্ডিত যোগেশ শামসি ও পণ্ডিত শুভঙ্কর বন্দোপাধ্যায়ের তবলার যুগলবন্দি। ভীষণ উপভোগ্য ছিল তাদের পরিবেশনা। পরে সরোদ নিয়ে মঞ্চে আসেন পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার। স্বনামধন্য সরোদিয়া তেজেন্দ্রনারায়ণ মজুমদারের কৌশলগত দক্ষতা এবং ধ্রæপদ, তন্ত্রকারী ও বিভিন্ন গায়কীর উপাদানে সমুজ্জ্বল ছিলো পরিবেশনাটি। চতুর্থ রজনীর শেষ পরিবেশনা ছিলো এই উচ্চাঙ্গ সঙ্গীত আসরের অনেকটাই নিয়মিত শিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তীর খেয়াল।

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের এবারের আসর নিবেদন করছে স্কয়ার এবং সহযোগিতায় আছে ব্র্যাক ব্যাংক। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।

আজ সমাপনী দিনের আয়োজন : উৎসবে সমাপনী ও পঞ্চম দিন আগামীকাল সোমবার দলীয় কণ্ঠসংগীত পরিবেশন করবে ঢাকা

বিশ^বিদ্যালয়ের সংগীত বিভাগের শিল্পীরা। দলীয় সেতার বাজিয়ে শোনাবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা আবারো সন্তুরের মোহনীয় সুরে ভাসাবেন পণ্ডিত শিব কুমার শর্মা। কুমার মারদুর শোনাবেন খেয়াল। সেতার পরিবেশন করবেন পণ্ডিত কুশল দাস। খেয়াল পরিবেশন করবেন আরতী অঙ্কালিকার। পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার জাদুকরী বাঁশির সুরে সুরে শেষ হবে এই উৎসব।

সন্ধ্যায় থাকবে সমাপনী আয়োজন। তাতে প্রধান অতিথি থাকবেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। সভাপতিত্ব করবেন প্রফেসর এমেরিটাস ড. আনিসুজ্জামান।

View Full Article