Menu

নভেম্বরে বসছে উচ্চাঙ্গসংগীতের পঞ্চম আসর

thumbnail

ঢাকার আর্মি স্টেডিয়ামে ২৪ থেকে ২৮ নভেম্বর পঞ্চমবারের মতো উচ্চাঙ্গসংগীত উৎসব অনুষ্ঠিত হবে। বেঙ্গল ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করছে। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে। অনলাইনে নিবন্ধন করে বিনামূলে উৎসবের প্রবেশপত্র 

সংগ্রহ করা যাবে

 

সুরের মূর্ছনায় হারিয়ে যেতে আবারও বসছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। ঢাকার আর্মি স্টেডিয়ামে পাঁচ দিনের এ উৎসব অনুষ্ঠিত হবে ২৪ থেকে ২৮ নভেম্বর। পঞ্চমবারের মতো বেঙ্গল ফাউন্ডেশন এ উৎসবের আয়োজন করছে। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।
উৎসবের ঘোষণা দিতে ২৪ অক্টোবর দুপুরে গুলশানের ওয়েস্টিন হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, স্কয়ার ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী ও ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন জারা মাহবুব। এছাড়া উৎসবের নানা আয়োজন সম্পর্কে তথ্য তুলে ধরেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। সংবাদ সম্মেলনে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা গান পরিবেশন করেন এবং বেঙ্গল ফাউন্ডেশন নির্মিত উচ্চাঙ্গসংগীতবিষয়ক একটি নাটিকাও দেখানো হয়। এছাড়া সংবাদ সম্মেলনে নবহমধষপষধংংরপধষসঁংরপভবংঃ.পড়স নামে একটি ওয়েবসাইটও উন্মোচন করা হয়।
শাস্ত্রীয় সংগীতের প্রতি শ্রোতাদের আকর্ষণ বাড়াতে ২০১২ সালে থেকে এ উৎসবের আয়োজন করে আসছে বেঙ্গল ফাউন্ডেশন। স্কয়ার নিবেদিত এ উৎসব এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বড় পরিসরে আয়োজিত উচ্চাঙ্গসংগীতের আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে।
এবারের উৎসবে আসছেন ভারতের প্রবাদপ্রতিম বিদুষী গিরিজা দেবী। ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছেলে বিশ্ববিখ্যাত সরোদিয়া ওস্তাদ আলি আকবর খাঁ। তার পৌত্র ওস্তাদ আশিষ খাঁও এবার প্রথমবারের মতো উৎসবে আসছেন। আরও থাকছে জয়পুর আত্রৌলির বিদুষী অশ্বিনী ভিদে ও মেওয়াতি ঘরানার প-িত সঞ্জীব অভয়ঙ্করের ‘জাসরাঙ্গি’ পরিবেশনা, বিখ্যাত বেহালাবাদক পদ্মভূষণ ড. এল সুব্রহ্মণ্যনের পরিবেশনা, ওডিশি নৃত্যের জন্য বিখ্যাত বিদুষী মাধবী মুডগালের পরিবেশনা, প-িত হরিপ্রসাদ চৌরাসিয়া, প-িত শিবকুমার শর্মা ও পুত্র রাহুল শর্মা, প-িত অজয় চক্রবর্তী, প-িত উল্লাস কশলকর, ওস্তাদ রশিদ খান, প-িত কুশল দাস প্রমুখের পরিবেশনা। সঙ্গে থাকছে বাংলাদেশের ১৬৫ জন শিল্পী ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের পরিবেশনা। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত উৎসব অনুষ্ঠিত হবে। সবার জন্য উন্মুক্ত এ উৎসবে প্রবেশ করতে চাইলে আগে থেকেই অনলাইনে নিবন্ধন করতে হবে। নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই নিবন্ধন কার্যক্রম শুরু হবে। চাইলে নির্দিষ্ট সময়ে ধানমন্ডির জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠ ও এয়ারপোর্ট রোডের খিলক্ষেতে অবস্থিত বেঙ্গল সেন্টারেও নিবন্ধন করা যাবে। এবার উৎসবের লাইভ দেখা যাবে ইউটিউবে।
উৎসবে নিরাপত্তার জন্য দর্শকরা সঙ্গে কোনো ধরনের ব্যাগ, খাবার বা পানির বোতল নিয়ে প্রবেশ করতে পারবেন না। উৎসব প্রাঙ্গণে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও থাকছে না এবার। উৎসবে রাত ১টার পর প্রবেশ করা যাবে না।
স্কয়ার নিবেদিত উৎসবের সহযোগিতায় থাকছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। সম্প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন ও ইভেন্ট ব্যবস্থাপনায় ব্লুজ কমিউনিকেশন।
প্রবেশপত্রের জন্য নাম নিবন্ধন ও উৎসবের যাবতীয় তথ্য
পাওয়া যাবে
bengalclassicalmusicfest.com ওয়েবসাইটে।

 

View Full Article