Menu

নাচের কোনো ভাষা নেই

thumbnail

রাসেল আজাদ বিদ্যুৎ
‘নাচের বিষয়টি আসলে নিজের ভেতরকার অনুভূতি থেকে আসে। আমি নিজেও ওডিশি ভাষা জানি না। তারপরও আমি ওডিশি নৃত্যকেই বেছে নিয়েছি। কারণ, আমি বিশ্বাস করি নাচের কোনো ভাষা নেই। তাই যে কোনো ভাষার মানুষই নৃত্যের ভাষা অনুভব করতে পারেন।’ গতকাল শুক্রবার বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের দ্বিতীয় দিনে সমকালকে বলা মাধবী মুডগালের এ কথার মধ্য দিয়ে প্রতিফলিত হলো তার নৃত্যভাবনাও। ভাতিঝি আরুশি মুডগালের সঙ্গে নৃত্য পরিবেশনা শেষে মাধবী মুডগাল সমকালকে আরও

বলেন, ‘ঢাকা আমার সেই সব প্রিয় জায়গার একটি, যেখানে আমি নৃত্য পরিবেশন করে পরিতৃপ্ত হয়েছি।’

ওডিশি নৃত্যধারার খ্যাতিমান প্রবক্তা শিল্পী মাধবী মুডগাল। তার বাবা অধ্যাপক বিনয় চন্দ্র মুডগাল নৃত্য ও সঙ্গীতশিক্ষার অন্যতম প্রতিষ্ঠান গান্ধর্ব মহাবিদ্যালয় প্রতিষ্ঠা করেন। মাধবী প্রথমে গুরু হরিকৃষ্ণ বেহেরা ও পরে গুরু কেলুচরণ মহাপাত্রের কাছে শিক্ষাগ্রহণ করেন। নৃত্য পরিচালনা ও কোরিওগ্রাফিতে গভীর বোধসঞ্চার এবং নবীনদের শিক্ষাদানে অফুরান আগ্রহ মাধবী মুডগালকে বিশিষ্ট করে তুলেছে। তিনি ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে নৃত্যকলা পরিবেশন করে সুনাম অর্জন করেছেন। স্বীকৃতি হিসেবে পেয়েছেন ভারত সরকারের পদ্মশ্রী খেতাব, প্যারিসের ‘গ্রন্দ মেদাই দ্য লা ভি দ্য পারি’ সম্মাননা। এ ছাড়া সংস্কৃতি পদক, কেন্দ্রীয় সঙ্গীত নাটক আকাদেমি পদক, দিলি্ল সরকারের পরিষদ সম্মান, নৃত্যচূড়ামণি এবং ফরাসি সরকারের পক্ষ থেকে ‘শেভালিয়ে দ্য লর্দ দেজার্ত এ দ্য লেত্র’ সম্মাননাও অর্জন করেন তিনি।

ঢাকা সফর সম্পর্কে মাধবী মুডগাল বলেন, ‘এখানে আমার অনুরাগী দেখে অবাক হয়েছি। সত্যিকার অর্থেই মনে হয়েছে, এবারই প্রথমবার বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে অংশ নিয়েছি।’ তিনি জানান, ঢাকা তার সেই সব প্রিয় জায়গার একটি, যেখানে নৃত্য পরিবেশন করে তিনি পরিতৃপ্তি পেয়েছেন। জানতে চাই তার নৃত্যধারা সম্পর্কে। শুনে তিনি বললেন, ‘ওডিশি নৃত্যের মধ্যেই আমি সব নৃত্যধারাকে খুঁজে পাই। ছোটবেলা থেকেই পারিবারিকভাবে ওডিশি নৃত্যকে রপ্ত করেছি। যদিও আমি ভরতনাট্যমের অনুরাগী। মাঝেমধ্যে কত্থকও অনুশীলন করি। তবে ওডিশি নৃত্যধারার প্রতিই আমার দুর্বলতা বেশি। অনেকেই হয়তো জানেন না, আমি ওডিশি ভাষা জানি না। তারপরও এর প্রতি আমার বিন্দুমাত্র আগ্রহ কমেনি। কারণ, আমি মনে করি নাচের কোনো ভাষা নেই।’

গতকালের পরিবেশনার সঙ্গী ভাতিঝি আরুশি মুডগাল সম্পর্কে তিনি বলেন, ‘উৎসবের আমন্ত্রণ পাওয়ার পর থেকেই আমরা নানা প্রস্তুতি নিয়েছি। সেই প্রস্তুতির ফলেই আজ পাঁচ পর্বে বিভক্ত করে আমাদের নৃত্য পরিবেশন করেছি।’

বিদুষী মাধবী মুডগাল ও আরুশি মুডগালের পরিবেশনার শুরুতেই গতকাল শুক্রবার মাধবী মুডগাল পরিবেশন করেন ‘নটরাজ’ ও মধ্যযুগের কবি জয়দেবের ‘গীতগোবিন্দ’ আশ্রিত ‘অষ্টপদী’ নৃত্য। আরুশি মুডগাল এককভাবে পরিবেশন করেন রাগ শাহানার আশ্রয়ী ‘আলহাদ’ রবীন্দ্রসঙ্গীত ‘হেমন্তে কোন্্ বসন্তেরই বাণী’ভিত্তিক নৃত্য। সবশেষে গুরু-শিষ্য মিলে ‘ভৈরবী পল্লবী’ শিরোনামে নৃত্য পরিবেশন করেন।

তরুণ নৃত্যশিল্পীদের উদ্দেশে মাধবী বলেন, ‘চর্চার কোনো বিকল্প নেই। এর ধারাবাহিকতা ধরে রাখতে হবে।’ এই উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের মাধ্যমে অনেক শিল্পী তৈরি হবে বলে আশা করেন তিনি। এ জন্য আয়োজকদের সাধুবাদ জানান তিনি। আবারও এ উৎসবে অংশ নেওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

View Full Article