বাংলাদেশের সংগীত – বৈচিত্র্যের অমিত ধারা 2012
বিশ্বের বৃহত্তম বদ্বীপ বাংলা তার অধিবাসীদের দিয়েছিল যেন দুটি মহত্তম প্রতিশ্রম্নতি। তার পলিবিধৌত ভূমি দিয়েছিল অফুরমত্ম শস্যের দানা। এই ভূমির শরীরে সর্বত্র এঁকেবেঁকে যাওয়া অজস্র নদী, সীমাহীন সবুজ প্রামত্মর তার সংগ্রামী মানুষের কণ্ঠে দিয়েছিল বিচিত্র সংগীতের অনমত্মধারা। নদীমাতৃক উর্বর ভূমির সবুজ এদেশ যেন সংগীতের জন্য আদিকাল থেকেই উর্বর। বাংলার সংগীতভা-ার তাই সমৃদ্ধ। বাংলাদেশ গানের দেশ। প্রাচীনকাল তথা হিন্দু যুগ থেকেই এদেশে সংগীত অনুশীলন হয়ে আসছে। গুপ্ত, পাল ও সেন রাজাদের বাজত্বকালে বাংলাদেশে পদ্ধতিগতভাবেই সংগীতের অনুশীলন হতো।
লক্ষ্মণ সেনের সময় সমুদ্র গুপ্তের বীণাবাদনে রাজসভা মূর্ত হতো। তাঁর উচ্চমানের বাদন তখনকার সংগীতসম্রাটদেরও তাঁদের নিজ দক্ষতার বিষয়ে কুণ্ঠিত করত, সে কথা তাম্রশাসনে উলেস্নখ আছে। লক্ষ্মণ সেনের দরবারে খৃষ্টীয় বারো শতকে পদ্মা বাই গান্ধার রাগ পরিবেশন করে সভাকে বিমোহিত করেছিলেন এবং সেই সময় দরবারের সংগীতাচার্য কবি জয়দেবের গীতগোবিন্দ, খাম্বাজ, গান্ধার প্রভৃতি রাগ উপমহাদেশের সর্বত্র গাওয়া হতো। তারই পাশাপাশি বাংলাদেশ তার নিজস্ব একটি সুরের ধারা সর্বকালেই জাগরূক রেখেছিল। এই সুরধারা ‘মনসা মঙ্গলে’ তথা ‘বেহুলা কাব্যে’ বাঙ্গাল রাগ নামে উলেস্নখ করা হয়েছে, যা আমাদের কাছে রাগ ভাটিয়ালি নামে পরিচিত। এ উপমহাদেশের পূর্বাঞ্চলীয় সংগীত ইতিহাসে খৃষ্টীয় দশম থেকে এগারোশো শতকে রচিত ‘বজ্রগীতি ও চর্যাগীতি’ উলেস্নখযোগ্য স্থান অধিকার করে আছে। শ্রীচৈতন্য দেবের আবির্ভাবের প্রায় আগেই বাংলা ও পূর্ব ভারতে বৌদ্ধ সিদ্ধাচার্যগণ সংকীর্তনের গান (পদ) পটমঞ্জুরি, গুঞ্জরি, ভৈরবী, ধানশ্রী, শবরী, মলvবি, বাংলাসহ নানা রাগ-রাগিণীতে পরিবেশন করতেন। চর্যাগীতি ও বজ্রগীতি – এ দুটি বাংলাদেশের নিজস্ব নিবন্ধ প্রবন্ধ বেŠদ্ধগীতি তথা কলাসিক্যাল অভিধানযুক্ত অভিঘাত পদ গান। বাংলা, বিহার ও উড়িষ্যা মিলে বৃহৎ বঙ্গে রামানন্দ ও কবীর দোঁহা এবং সখীর মাধ্যমে সংগীতে এক নবধারা এসেছিল। বৈষ্ণব পদের ‘কৃষ্ণকীর্তন ও কালীকীর্তন – এ দুই ধারা বাংলাদেশের চ-ীম-পগুলোকে মুখরিত রাখত। রাধাকৃষ্ণের অপার্থিব প্রেমলীলা নিয়ে রচিত পদাবলী কীর্তন, ষোলোশো শতকে লীলাকীর্তন গাওয়া হতো রাগের আশ্রয়ে। অন্যান্য অঞ্চলের কীর্তনগীতি থেকে বাংলাদেশের পদাবলী কীর্তন রূপে-রসে-বিকাশে এ অঞ্চলের নিজস্ব স্বকীয়তা বজায় রেখেছে। বাংলাদেশের পদাবলী কীর্তন বাঙালি জাতির নিজস্ব সাহিত্য ও সংস্কৃতির প্রতিচ্ছবি। তারও আগে গৌরচন্দ্রিকা গাওয়া হতো রাগ, তাল ও ভাবের সমাহারে। বাংলায় গাওয়া হতো রাগাশ্রয়ী বিভিন্ন শ্রেণির গান। নানা রাগ, তাল, ছন্দ ও লয়ে গাওয়া হতো পালাগান, মনসাগান, পদগান, ঝুমুর, চ-ীর গান, রামপ্রসাদি, বাউল, ভাটিয়ালি, জারি, সারি, মারফতি, মুর্শিদি, গম্ভীরা, বারানসি, মণিপুরিসহ নানা ধারার গান। এ সকল গান ছিল রাগাশ্রয়ী। পূর্ববঙ্গ গীতিকা ও মৈমনসিংহ গীতিকার সংগৃহীত গান বাংলার সমৃদ্ধ সংগীতভা-ারের প্রমাণস্বরূপ। পাল রাজাদের সময়ে (পলস্নxগীতি) গ্রাম্যগীতি রচনার প্রমাণ তাম্রশাসনে বা বিভিনণ গ্রন্থে পাওয়া যায়। মুসলমান বিজয়ের আগেই বাংলাদেশের সমাজজীবনে গীতিগাথা ও দোহার আবরণে গীত, বাদ্য ও নৃত্যের সম্মিলনে বিশুদ্ধ সংগীতের প্রচলন ছিল।
এদেশে মোগল শাসন প্রতিষ্ঠিত হওয়ার বহু আগে থেকেই যে সুফি-সাধকদের আগমনের একটা ধারা প্রবহমান ছিল তা মোগল আমলেও অব্যাহত ছিল। এসব সুফি সম্প্রদায় বাংলার জনগণের সাংস্কৃতিক জীবনে ব্যাপকভাবে প্রভাব বিসত্মার করে। বাংলা ভাষায় তাদের মতবাদ প্রচার ও প্রসার লাভ করে এবং এর প্রভাবে বাংলার সংগীত এক ভিন্ন নবচেতনা লাভ করে। গজল ও মুর্শিদি গানে বাংলার নদী-প্রামত্মর মুখরিত হয়ে ওঠে। হিন্দুদের সত্যপীর বা সত্যনারায়ণ মাহাত্ম্য এবং মুসলমানদের যোগ কলন্দর – এই দুই কালজয়ী রচনা সুফি প্রভাবেই সম্ভব হয়েছিল।
‘মোগল সাম্রাজের পতনের পর দিলিস্ন থেকে সেনিয়া কলাবমত্ম বাহাদুর খাঁ ও মৃদঙ্গি পীরবক্স বিষ্ণুপুরে কয়েক বছর অধিষ্ঠান করেন। সেই সময় থেকেই পূর্ব বাংলায় উচ্চাঙ্গসংগীতের বিকাশ, মোগল আমলের শেষ পর্যায়ে মুর্শিদাবাদ ও ঢাকার নবাবদের সংগীতের যোগাযোগ ছিল। মোগল সম্রাট শাহজাহানের মৃত্যুর পর পলায়নপর শাহ সুজা পূর্ববঙ্গের ঢাকা, কুমিলস্নv ও চট্টগ্রাম হয়ে আরাকানে পালিয়ে যান। সেই সময় তাঁর পারিষদবর্গের মধ্যে খোদা বক্স নামে একজন সেনিয়া কলাবমত্ম ছিলেন। পূর্ব বাংলার কুমিলস্নv সংগীতের একটি পীঠস্থান হিসেবে দীর্ঘকাল থেকে পরিচিত। সেখানে উচচাঙ্গসংগীতের সূত্রপাত শাহ সুজার পারিষদে থাকা খোদা বক্সের মাধ্যমেই হয়েছিল। ব্রিটিশ রাজ প্রতিষ্ঠিত হওয়ার পর নাটোরের মহারাজের আমন্ত্রণে সেনিয়া ঘরানার শিষ্য সুবিখ্যাত রসুল বক্স সেখানে অবস্থান করেছিলেন। প্রকৃতপক্ষে পূর্ববঙ্গে উচ্চাঙ্গ, ধ্রম্নপদ ও যন্ত্রসংগীতের প্রকৃত চর্চা শুরম্ন হয় ত্রিপুরার মহারাজ বীরচন্দ্র মানিক্যর দরবারে। তাঁর আমন্ত্রণে প্রখ্যাত সেনিয়া রবাবিয়া কাশিম আলী খাঁ ও তখনকার বাংলার শ্রেষ্ঠ গায়ক ধ্রম্নপদিয়া বঙ্গনাথ যদুভট্ট ত্রিপুরায় অবস্থান করেন। ওই দুজন মহাগুণীর আবির্ভাবে পূর্ববঙ্গে কণ্ঠ ও যন্ত্রসংগীতে এক নতুন যুগের সূচনা হয়। যদুভট্ট পরে কলকাতায় ফিরে যান এবং কাশিম আলী খাঁ ঢাকার অদূরে জয়দেবপুরের রাজা রাজেন্দ্র নারায়ণের আমন্ত্রণে জয়দেবপুরেই আমৃত্যু থেকে যান। তাঁর অবস্থান ও শিক্ষাগুণে জয়দেবপুর ও ঢাকায় উচ্চসত্মরের সংগীত গড়ে উঠেছিল। ঢাকার নবাব আহসানউলস্নvহ ও ঢাকার জমিদার ভ্রাতৃদ্বয় রূপলাল দাস ও রঘুনাথ দাসের প্রাসাদে প্রায়ই সংগীত মাহফিলের আয়োজন করা হতো। কাশিম আলী খাঁ ও তাঁর সহযোগী শিষ্য সরোদিয়া ওসত্মাদ এনায়েত হোসেন খাঁ ও তাঁর সংগতিয়া তবলিয়া ওসত্মাদ আতা হুসেন খাঁ ঢাকার এসব মাহফিলে নিয়মিত যোগদান করতেন। মহারানী ভিক্টোরিয়া ভারত সম্রাজ্ঞী উপাধিতে ভূষিত হন ২ জানুয়ারি ১৮৭৭ সালে। সেই উপলক্ষে আমন্ত্রিত হয়ে সরোদিয়া এনায়েত হুসেন খাঁ ও তবলিয়া আতা হুসেন খাঁ সর্বপ্রথম ভারতীয় সংগীতশিল্পী হিসেবে লন্ডন যান। আমন্ত্রিত হয়েও বার্ধক্যহেতু কাশিম আলী খাঁ লন্ডন যাননি। এনায়েত হুসেন খাঁর সংগীত শুনে ব্রিটিশ সংগীতশিল্পীরা খানিকটা উপলব্ধি করতে পেরেছিলেন যে, ভারতীয় সংগীতও শ্রোতৃম-লীকে বিমোহিত করার শক্তি রাখে। ঢাকার নবাব দরবারে সে সময় আচ্ছন বাই ও তাঁর তবলিয়া সুপ্পন খাঁ নিযুক্ত হন। আচ্ছন বাই অতি সুরেলা কণ্ঠের অধিকারী দক্ষ গায়িকা ছিলেন। সুপ্পন খাঁ লক্ষ্ণৌর বিখ্যাত তবলিয়া আবেদ হুসেন খাঁর ঘরানার পূর্বপুরম্নষ। ঢাকায় তবলা ঘরানার পত্তন হয় প্রধানত আতা হুসেনের প্রধান শিষ্য প্রসন্ন বণিক এবং সাধু ওসত্মাদ ও তাঁর দুই পুত্র গোলাপ ও মাহতাবের কীর্তিসূত্রে। প্রসন্ন বণিকের অমরকীর্তি তাঁর রচিত ‘তবলা তরঙ্গিনী’ ও ‘পাখোয়াজ ও মৃদঙ্গ শিক্ষা’ দুটি, যা আজো সংগীতের উচ্চ শিখরে সমাদৃত। ঠিক একই সময়ে কাশিম আলী খাঁর কিছু তালিম নিয়ে নিজ প্রতিভাগুণে কিংবদমিত্মতে পরিণত হন সেতারিয়া ভগবান দাস। ঢাকার বসাকদের মধ্যে পাখোয়াজ বাদনের খুবই ভালো চর্চা ছিল। ঢাকার নবাবপুরের বসাকদের কেউ কেউ বিষ্ণুপুরের যদুভট্টের কাছে ধ্রম্নপদ ধামা তালিম নিয়ে আসেন। তাঁদের মধ্যে আলোচিত ছিলেন হরি কর্মকার। হরি ও মুরাপাড়ায় জমিদারের নিযুক্ত ইমদাদ হুসেন খাঁ ঢাকাকে গায়নবিদ্যার এক পীঠস্থানে পরিণত করেন। এই নব অনুশীলন ধারার শ্রেষ্ঠ ফসল খেয়ালিয়া ও টপ্পা গায়ক ঢাকার হাসনু মিয়ার শিষ্য হেকিম মোহাম্মদ হোসেন। মোহাম্মদ হোসেন কলকাতার মোরাদ আলী ও ভারতের প্রখ্যাত সংগীতের প্রবাদপুরম্নষ কালে খাঁ এবং রামপুরের বিখ্যাত তসদ্দুক হোসেনের কাছ থেকে তালিম নেন। সংগীতের সকল গুণীর পৃষ্ঠপোষকতায় পূর্ববঙ্গের বেশ কয়েক জমিদার পরিবার অগ্রণী ভূমিকা পালন করেছিল। ভাওয়ালের জমিদার, মুরাপাড়ার জমিদার, ঢাকার নবাব পরিবার, ঢাকার রূপলাল ও মধুরানাথ দাসদের অবদান এক্ষেত্রে উলেস্নখযোগ্য। ভারত বিখ্যাত মহৎ খেয়ালিয়া বীণকার ওসত্মাদ কালে খাঁ ছিলেন বিখ্যাত ওসত্মাদ বড়ে গোলাম আলী খাঁর চাচা। কালে খাঁ ঢাকার কলুটোলায় থাকতেন। তাঁর পরিবারের কয়েকজন ঢাকায় এসে তাঁকে দেশে ফিরিয়ে নিতে চাইলে তিনি তাদের ফিরিয়ে দিয়েছিলেন। তিনি প্রায় বলতেন, ‘মেরা মুলকমে কদরদান রইস্ আদমি কাহাঁ হ্যায়। ঢাকাহি মেরে লিয়ে আচ্ছা হ্যায়।’ মুরাপাড়ার জমিদার দরবারে তিনি দরবারি গায়করূপে ঢাকায় ছয়-সাত বছর অতিবাহিত করেছিলেন। ঢাকা হলো গান ও তালের শহর। তাই ঢাকার লেখক হেকিম হাবিবুর রহমান লিখলেন, ‘ঢাকার জনসাধারণের মাঝে বাংলার অন্যান্য স্থানের চেয়ে এই আকাঙÿা (গান-বাজনার) বেশি রয়েছে এবং সময়ই তাদের আকাঙÿা অব্যাহত রেখেছে’। গান গাওয়ার জন্য কলকাতা থেকে ঢাকায় আসার আগে ইন্দুবালা কালী দেবীর কাছে প্রার্থনা করলেন, ‘মা, ঢাকা যাচ্ছি, ঢাকা তালের দেশ। তালগান আমার তত রপ্ত নয়। বায়না নিয়েছি যেতে হবে। মান রাখিস মা।’ আর ১৮৪০-এ ইঞ্জিনিয়ার কর্নেল ডেভিডসন ঢাকাবাসীকে আখ্যায়িত করেছেন ‘মিউজিক্যাল পিপল’ হিসেবে।
‘লÿÿনŠ শহর বিখ্যাত কণ্ঠসংগীতের জন্য, আর ঢাকা তবলা ও সেতারের জন্য। ঢাকার সেতার ও তবলা তাঁর নিজস্ব ঘরানার জন্ম দিয়েছিল।’ – আইনজীবী হৃদয়নাথ মজুমদার উলেস্নখ করলেন তাঁর স্মৃতিকথায়। ১৯৩৯ সালে ঢাকায় বেতার কেন্দ্র স্থাপন ও পরের বছর তা প্রচার শুরম্ন করলে ঢাকা তথা সমগ্র পূর্ব বাংলায় উচ্চাঙ্গসংগীতের এক নবদিগন্ত খুলে যায়। ভারতের বিভিন্ন স্থানের বহু গুণী ব্যক্তি ঢাকায় যেতে শুরম্ন করেন। ঢাকায় বেতার কেন্দ্র স্থাপন সংগীতজ্ঞ কেশবচন্দ্রের অন্যতম কীর্তি বলা যায়। ঢাকায় উচ্চাঙ্গসংগীতের প্রচার, প্রসার ও প্রভাব লক্ষ করে তিনি নিজ উদ্যোগে ব্রিটিশ সরকারকে বুঝিয়ে ঢাকায় বেতার কেন্দ্র স্থাপন করতে রাজি করিয়েছিলেন। ঢাকা ছাড়াও পূর্ববঙ্গ তথা বাংলাদেশে সংগীতে উচ্চধারার প্রচার ও প্রসারে কুমিলস্নv, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রামের ভূমিকা ছিল উলেস্নখযোগ্য।
পূর্ব বাংলায় উচ্চাঙ্গসংগীতের চর্চা ও প্রসার প্রধানত ঢাকা শহরকে কেন্দ্র করে হলেও ময়মনসিংহ জেলায় ঊনবিংশ শতাব্দীর শেষভাগেই উচ্চাঙ্গসংগীতের চর্চা শুরম্ন হয়েছিল। উচ্চাঙ্গসংগীতের প্রসারে বৃহৎ জেলা ময়মনসিংহের রাজ এস্টেটের জমিদার মহারাজ শশীকান্ত আচার্য সংগীতানুরাগী ও বিদ্যোৎসাহী ছিলেন। তাঁর দরবারে খেয়ালিয়া প–ত বজরঙ্গ মিশ্র, রামপুরের প্রখ্যাত তবলিয়া ওসত্মাদ মসিৎ খাঁ, কেরামতুলস্নvহ খাঁ, জিয়ন খাঁ অধিষ্ঠিত ছিলেন। মুক্তাগাছার জমিদার কুমার জিতেনদ্রকিশোরের সংগীত সাধনা, সংগীতজ্ঞানের জন্য বিশেষ পরিচিতি ছিল। তাঁর দরবারে রামপুরের প্রখ্যাত খেয়ালিয়া খৈরম্নদ্দিন খাঁ ও মহম্মদ দীন খাঁ অধিষ্ঠিত ছিলেন। জিতেন্দ্রকিশোর বারানসির প্রখ্যাত তবলিয়া প–ত মৌলভী রামমিশ্রকে তাঁর দরবারে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত করেছিলেন। জিতেন্দ্রকিশোর ভারতীয় উচ্চাঙ্গসংগীতের বিভিন্ন রূপরীতির ও রচনার সংগ্রাহক হিসেবে বিখ্যাত হয়েছিলেন। তৎকালীন ভারতের বিখ্যাত ও বিরল সংগীত মহাসম্মেলনের প্রায় সবগুলোতেই তিনি বিচারক হিসেবে আমন্ত্রিত ছিলেন। ময়মনসিংহের গৌরীপুরের রাজপরিবারের উচ্চাঙ্গসংগীতের প্রচার ও প্রসার বিষয়ে তাঁদের অবদান সারা ভারতেই বিরল। গৌরীপুরের রাজদরবারে প্রতিষ্ঠিত ছিলেন সেকালের বিখ্যাত সেতারবাদক ওসত্মাদ ইনায়েৎ হুসেন খাঁ এবং বিখ্যাত ওসত্মাদ মহম্মদ আলী খাঁ। ময়মনসিংহ জেলার এই সকল কৃতী জমিদার সংগীতচর্চা ও প্রসারে সাংগীতিক দলিলপত্রাদির সংগ্রহ ও রক্ষণের এক মহৎ উদ্যোগ নিয়েছিলেন।
কুমিলস্নvর ব্রাহ্মণবাড়িয়া সংগীতের ক্ষেত্রে বিখ্যাত হয়েছিল সংগীতসম্রাট আলাউদ্দিন খাঁর জন্মস্থান এবং তাঁর পরিবারের সংগীতের ক্ষেত্রে অবদানের জন্য। সারা উপমহাদেশে যন্ত্রসংগীতের ক্ষেত্রে এই পরিবারের অবস্থান ছিল শীর্ষে। একই পরিবারের এত প্রতিথযশা যন্ত্রশিল্পীর আবির্ভাব খুবই বিরল। ভারতীয় সংগীতকে সর্বপ্রথম বিশ্বের কাছে পরিচয় করিয়ে দেওয়ার কৃতিত্ব তাদেরই। তাঁর পুত্র ওসত্মাদ আলী আকবর খাঁ (সরোদ), জামাতা প–ত রবিশঙ্কর (সেতার), কন্যা রওশন আরা বেগম ওরফে অন্নপূর্ণা (সেতার ও সুরবাহার) ভ্রাতুষ্পুত্র ওসত্মাদ বাহাদুর খান (সেতার ও সরোদ) সংগীতজগতে উজ্জ্বল হয়েছেন।
বাংলাদেশের চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশালও উচ্চাঙ্গসংগীত চর্চায় রেখেছিল উজ্জ্বল দৃষ্টান্ত। বিখ্যাত সুরেন্দ্রলাল দাসের উদ্যোগে তিরিশের দশকের শেষের দিকে চট্টগ্রামে প্রথম সংগীত মহাসম্মেলন অনুষ্ঠিত হয়। এই সংগীত মহাসম্মেলন সে-সময়ে যথেষ্ট আলোচিত হয়েছিল। এই সংগীত সম্মেলনের পর চট্টগ্রামের গুরম্নত্ব সংগীতজগতে যথেষ্ট বেড়ে যায়। এর ফলে ওসত্মাদ আবদুল করিম খাঁ, গিরিজাশঙ্কর চক্রবর্তী, ওসত্মাদ মুশতাক আলী খাঁ, প–ত রমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়, রাধিকামোহন মৈত্র, গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়, বীরেন্দ্রকিশোর সংগীত পরিবেশনে চট্টগ্রামে এসেছিলেন। নদীবিধৌত জেলা বরিশালের বীণকার শ্রী বিষ্ণুপদ ভট্টাচার্য পূর্ববঙ্গে কিংবদমিত্মতে পরিণত হয়েছিলেন। বরিশালের তারাপদ চক্রবর্তী, সে-সময়ে তাঁর মতো সুকণ্ঠ গায়ক খুবই বিরল ছিল। শীতল চন্দ্র মুখোপাধ্যায় ছিলেন বিখ্যাত এস্রাজবাদক, ধ্রম্নপদ গায়ক বিপিনচন্দ্র চট্টোপাধ্যায়ের নামও উলেস্নখযোগ্য। অন্য জেলা শহরগুলোও উচ্চাঙ্গসংগীত চর্চায় রেখেছিল উলেস্নখযোগ্য অবদান।
এই উপমহাদেশের অন্যান্য অঞ্চলের সংগীতধারা ও রীতি থেকে তুলনামূলকভাবে বাংলাদেশের সংগীতধারা ও রীতি আবহমান কাল থেকেই বৈচিত্র্যপূর্ণ। নদীমাতৃক এদেশে শত স্রোতধারায় যুগ যুগ ধরে যে কত রকমের গীত রীতির প্রচলন রয়েছে, তা সত্যিই বিস্ময়কর। প্রামিত্মক জনগোষ্ঠীর নানা সংগীতধারা যুগে যুগে এই ভা-ারকে করেছে বৈচিত্র্যময় ও সমৃদ্ধ। এত বিবিধ সংগীতধারা প্রমাণ করে, বাঙালি জাতি তার স্বকীয় প্রতিভার বিশুদ্ধ সংগীতের অনুশীলন আদিকাল থেকেই করে আসছে।
তারাপদ চক্রবর্তী ১৯০৯-১৯৭৫
জন্ম ফরিদপুর জেলায়। বরিশালে বিপিন চট্টোপাধ্যায়ের কাছে তালিম নেন। পরে কলকাতায় গিরিজাশঙ্কর চক্রবর্তীর কাছে শিক্ষালাভ করেন। তাঁর মতো সুকণ্ঠ গায়ক প্রাক্-বিভাগ বঙ্গদেশে ছিলেন না। চট্টগ্রামে আর্যসংগীত অ্যাকাডেমি আয়োজিত সংগীত মহাসম্মেলনে সংগীত পরিবেশনের পর তিনি প্রায় রাতারাতি ভারতবিখ্যাত হয়েছিলেন। ওস্তাদ ফৈয়াজ খাঁ বলেছিলেন, ‘যদি আমাকে ভারতবর্ষের তিনজন শ্রেষ্ঠ খেয়ালিকে নির্বাচন করার ভার দেওয়া হয়, তাহলে পশ্চিমবঙ্গের শ্রী তারাপদ চক্রবর্তী নিশ্চিতভাবেই একজন হবেন।’ শেষ বয়সে পদ্মশ্রী উপাধি দেওয়া হলেও তা প্রত্যাখ্যান করেন।
আয়েত আলী খাঁ ১৮৮৪-১৯৬৭
বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন ওসত্মাদ আয়েত আলী খাঁ। তিনি সংগীতসম্রাট ওসত্মাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই। রামপুরের বিখ্যাত সেনিয়া কলাবমত্ম মহম্মদ ওয়াজির খাঁর কাছে ও ভাই ওসত্মাদ আলাউদ্দিন খাঁর কাছে দীক্ষা নিয়েছিলেন। ওসত্মাদ আয়েত আলী খাঁ কিছুকাল মাইহার ও রামপুর দরবারে থাকার পর কবি রবীন্দ্রনাথ ঠাকুরের অনুরোধে বিশ্বভারতীর সংগীত বিভাগে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। তাঁর প্রচেষ্টায় বিশ্বভারতী সংগীতভবন উচ্চ পর্যায়ের সংগীত শিক্ষাকেন্দ্রে পরিণত হয়। দেশভাগের পর তিনি বাংলাদেশে চলে আসেন। সংগীতে তাঁর অবদানের জন্য রাষ্ট্রীয় স্বীকৃতি ‘নিশান-ই-পাকিসত্মান’ পেয়েছিলেন। তিনি ১৯৬৭ সালে কুমিলস্নায় মৃত্যুবরণ করেন।
ইনায়েৎ খাঁ ১৮৯৪-১৯৩৮
সুপ্রসিদ্ধ সেতার ও সুরবাহার বাদক এবং তাঁর পিতা এমদাদ খাঁ প্রতিষ্ঠিত সেতার-সুরবাহার ঘরানার উজ্জ্বল প্রতিভূ। ১৯২২ সালে ইনায়েৎ খাঁ গৌরীপুরের জমিদার ব্রজেন্দ্র কিশোর রায়চৌধুরীর দরবারে সংগীতজ্ঞ নিযুক্ত হন। তাঁর পিতামহ সাহেবদাদ খাঁ ধ্রম্নপদ, খেয়াল ছাড়াও জলতরঙ্গ ও সারেঙ্গি বাজাতেন। তাঁরই পুত্র এমদাদ খাঁ সেতার ও সুরবাহার বাদনে আগ্রহ প্রকাশ করেন এবং নিজেকে ভারতবর্ষের অন্যতম সেতারবাদক হিসেবে প্রতিষ্ঠিত করেন। এমদাদ খাঁর পাঁচ মেয়ে ও দুই পুত্রের মধ্যে ইনায়েৎ খাঁ ছিলেন চতুর্থ। ইনায়েৎ খাঁ পিতার কাছে ধ্রম্নপদ, খেয়াল ও গজল শিখলেও পরবর্তীকালে সেতার ও সুরবাহারের তালিম নেন এবং অল বেঙ্গল মিউজিক কনফারেন্সের দ্বিতীয় থেকে পরপর চারটি অধিবেশনে সেতারবাদনে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন। ইনায়েৎ খাঁ দীর্ঘকাল ময়মনসিংহে বাস করার কারণে সে এলাকায় সেতারবাদনের ঐতিহ্য গড়ে উঠেছিল। ইনায়েৎ খাঁর শিষ্য-পরম্পরায় সর্বশেষ খ্যাতি অর্জন করেছিলেন বিপিন দাস। তাঁর দুই পুত্র বিলায়েৎ খাঁ ও ইমরাত খাঁ উভয়েই সংগীতজগতে সুপ্রতিষ্ঠিত। তাঁর দৌহিত্র রইস খাঁ কৃতী সেতারবাদক। ইনায়েৎ খাঁ সভা-সম্মেলনে নিজেকে গৌরীপুরের ইনায়েৎ খাঁ বলে পরিচয় দিতে গর্ববোধ করতেন।
হাফিজ আলী খাঁ ১৮৮৮-১৯৭২
হাফিজ আলী খাঁর সুযোগ্য শিষ্য ও উত্তরসূরি তাঁর পুত্র সরোদিয়া আমজাদ আলী খাঁ। তাঁর পূর্বপুরম্নষ আফগানিসত্মানের অধিবাসী ছিলেন। পিতা গোলাম আলী খাঁ ও ভ্রাতা মুরাদ আলী খাঁর কাছে তাঁর শিক্ষা শুরম্ন হলেও তিনি ফিদা হোসেন খাঁ, ওয়াজির খাঁ প্রমুখের কাছে সরোদ শেখেন। হাফিজ আলী অসাধারণ সরোদবাদক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। ভারত সরকার তাঁকে পদ্মভূষণ খেতাব ও বিশ্বভারতী দেশিকোত্তম উপাধি দেয়। হাফিজ আলী একাধিকবার ময়মনসিংহের গৌরীপুর দরবারে এসেছিলেন।