Menu

বেঙ্গল উচ্চাঙ্গসংগীতের আসর বসবে ২৬ ডিসেম্বর

রাজধানীর ধানমন্ডিতে আবাহনী মাঠে ২৬ ডিসেম্বর বেঙ্গল উচ্চাঙ্গসংগীতের আসর বসবে। পাঁচ দিনের এ আসর চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু হয়ে পরদিন ভোর ৫টা পর্যন্ত চলবে এ উৎসব। রাত ১২টায় গেট বন্ধ হয়ে যাবে, বের হওয়া গেলেও আর প্রবেশ করা যাবে না। আবাহনী মাঠের আশপাশ আবাসিক এলাকা হওয়ায় বিশেষ সফটওয়্যার ব্যবহার করে শব্দের ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া থাকছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

উৎসবে প্রবেশের পাস প্রতি বছরের মতো অনলাইনে নিবন্ধনের মাধ্যমে সংগ্রহ করতে হবে। ১৮ ডিসেম্বর থেকে শুরু হবে অনলাইন রেজিস্ট্রেশনের কার্যক্রম। অনলাইনের বাইরে ধানমন্ডির ৭/এ সড়কের ৬০ নম্বর বাড়ির জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠ এবং এয়ারপোর্ট রোডের খিলক্ষেতের বেঙ্গল সেন্টারে সরাসরি নিবন্ধন করা যাবে। উৎসবের উদ্বোধনী দিন ২৬ ডিসেম্বর প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান, ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ও স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী।
রোববার সকালে রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে আয়োজক প্রতিষ্ঠান বেঙ্গল ফাউন্ডেশনের পরিচালক লুভা নাহিদ চৌধুরী এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু, স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও হেড অব কমিউনিকেশন্স জারা জাবীন মাহবুব। আবুল খায়ের লিটু বলেন, ভেন্যু সমস্যায় শঙ্কায় ছিল এবারের উৎসবটি। অবশেষে সবার সমর্থন ও প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে উৎসব হতে যাচ্ছে। আমরা খুব আনন্দিত। আমাদের পাশে দাঁড়ানোর জন্য সরকারকে ধন্যবাদ। আশা করছি, এবার আরও বেশি জমজমাট হবে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। তিনি আরও বলেন, এবার উৎসবটি উৎসর্গ করা হয়েছে গবেষক, চিন্তাবিদ ও শিক্ষাবিদ ড. আনিসুজ্জামানকে।
এবারের উৎসবে যোগ দিতে ঢাকায় আসছেন পদ্মবিভূষণ প-িত যশরাজ, গ্র্যামি বিজয়ী প-িত বিশ্বমোহন ভট্ট, বিদুষী কালা রামনাথ, গ্র্যামিজয়ী পদ্মভূষণ বিদ্বান ভিক্কু বিনায়করাম, ওডিশি নৃত্যশিল্পী সুজাতা মহাপাত্র, সেতার বাদক প-িত বুধাদিত্য মুখার্জি, সাসকিয়া রাও, বিদুষী পদ্মা তলওয়ালকার, প-িত রনু মজুমদারসহ বিশ্ববিখ্যাত বহু শিল্পী। আয়োজনে মধ্যমণি হিসেবে উপস্থিত থাকবেন প-িত শিবকুমার শর্মা, হরিপ্রসাদ চৌরাসিয়া, প-িত অজয় চক্রবর্তী, ?ওস্তাদ রশিদ খান, ওস্তাদ শাহিদ পারভেজ খান প্রমুখ। বিদেশি শিল্পীর পাশাপাশি বাংলাদেশী শিল্পীর পরিবেশনাও থাকছে। নিরাপত্তার স্বার্থে প্রতিবারের মতো এবারও কিছু বিধিনিষেধ থাকবে। মাঠে ব্যাগ নিয়ে প্রবেশ করা যাবে না। ১২ বছরের কম বয়সী শিশুদের আনা যাবে না। মাঠে গাড়ি পার্কিংয়ের কোনো ব্যবস্থা থাকবে না। মাঠে একাধিকবার প্রবেশ ও প্রস্থান করা যাবে না।

 

View Full Article