Menu

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের তৃতীয় দিন আজ মঞ্চ মাতাবেন যারা

thumbnail

 

ঢাকার আর্মি স্টেডিয়ামে চলছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পঞ্চম আসর। আজ উৎসবের ৩য় দিনের আয়োজন শুরু হবে সন্ধ্যা ৭টায়। আজও ভোর অবধি সংগীতপ্রেমীদের জাগিয়ে রাখবেন শিল্পীরা। আন্তর্জাতিকভাবে খ্যাত উপমহাদেশীয় শিল্পীরা পরিবেশন করবেন তাদের নিজ নিজ পরিবেশনা।

৩য় দিনের প্রথম পরিবেশনায় থাকছে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীবৃন্দের দলীয় সরোদ পরিবেশনা। এ পর্বে থাকছে প-িত শশাঙ্ক সুব্রহ্ম্যণনের বাঁশির পরিবেশনা। তার সঙ্গে সঙ্গত করবে মৃদঙ্গম পারুপল্লী ফাল্পুন, তবলায় সত্যজিৎ তালওয়ালকর।

এরপর খেয়াল পরিবেশন করবেন ড. প্রভা আত্রে। তবলায় তার সঙ্গে থাকছেন রোহিত মজুমদার। এর পর তবলা পরিবেশন করতে মঞ্চে আসবেন প-িত অনিন্দ্য চট্টোপাধ্যায়। তবলায় তাকে সঙ্গ দেবেন অনুব্রত চট্টোপাধ্যায়। এর পর মঞ্চ মাতাতে ধ্রুপদ পরিবেশনা নিয়ে আসেবেন প-িত উদয় ভাওয়ালকর। এ সময় তার সঙ্গে থাকবেন পাখাওয়াজে প্রতাপ আওয়াদ। ধ্রুপদ পরিবেশনার পর সেতারের ঝঙ্কার নিয়ে আসবেন প-িত সঞ্জয় বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে তবলায় থাকবেন পরিমল চক্রবর্তী। ৩য় দিনের শেষ পরিবেশনা নিয়ে মঞ্চে উঠবেন ওস্তাদ রাশিদ খান। তবলায় তার সঙ্গে সঙ্গত করবেন প-িত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।

ড. প্রভা আত্রে

ভারতীয় ধ্রুপদী সংগীতের স্বনামধন্য শিল্পী ড. প্রভা আত্রে। কিরানা ঘরানার তিনি অন্যতম অগ্রজ গায়ক। তিনি খেয়াল, ঠুমরি, দাদরা, গজল ও নাট্যসংগীতে সমান পারঙ্গম। বহু সম্মাননা ও পুরস্কারের মধ্যে অন্যতম ভারত সরকারের কাছ থেকে প্রাপ্ত পদ্মশ্রী, পদ্মভূষণ, কালিদাস সম্মাননা ও ঠাকুর আকাদেমি রতœ পদক।

প-িত অনিন্দ্য চট্টোপাধ্যায়

প-িত অনিন্দ্য চট্টোপাধ্যায় স্বনামধন্য তবলাবাদক। প-িত জ্ঞানপ্রকাশ ঘোষের তিনি সাক্ষাৎ-শিষ্য। ভারতে ও বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে তবলা পরিবেশন করে অনেক আনুকূল্য লাভ করেছেন।

ওস্তাদ রাশিদ খান

রাশিদ খান ভারতের একজন অন্যতম খেয়ালিয়া। প্রতিভাধর এই শিল্পী অল্প বয়সেই তার কণ্ঠমাধুর্য ও গায়নশৈলীর জন্য সুনাম অর্জন করেন। ২০০৬ সালে রাশিদ ভারত সরকারের কাছ থেকে পদ্মশ্রী ও সংগীত আকাদেমি পদক লাভ করেন।

প-িত উদয় ভাওয়ালকর

শাস্ত্রীয়সংগীতের সনাতন ধারা ধ্রুপদের বিশিষ্ট শিল্পী উদয় ভাওয়ালকর। ধ্রুপদসংগীতের ক্রমবর্ধমান জনপ্রিয়তার পেছনে তার অবদান রয়েছে।

 

View Full Article