Menu

বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব নভেম্বরে

নভেম্বরে ঢাকার আর্মি স্টেডিয়ামে পাঁচ রজনীর বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব-২০১৬ হচ্ছে। আসরে পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়াসহ ওস্তাদ আলাউদ্দিন খাঁর বংশধর ওস্তাদ আশিষ খাঁ সঙ্গীত পরিবেশন করবেন। পঞ্চমবারের মতো স্কয়ার নিবেদিত এ উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশন। সহযোগিতায় রয়েছে ব্র্যাক ব্যাংক। এ বছর উৎসবটি উৎসর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।
সোমবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে পঞ্চমবারের মতো অনুষ্ঠিতব্য উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। পাঁচ দিনের উৎসবের সূচনা হবে ২৪ নভেম্বর সন্ধ্যা ৭টায়। উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২৮ নভেম্বর পর্যন্ত উৎসব চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে সুরের খেলা। নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে উৎসবে অংশগ্রহণের নিবন্ধন কার্যক্রম। উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, উপদেষ্টা আবদুল মোমেন, স্কয়ার টয়লেট্রিজ ও মাছারাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী ও ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন্স জারা মাহবুব।
এবারের উৎসবে অংশ নেবেন বাংলাদেশের ১৬৫ জন শিল্পী।
প্রতিবছরের মতো অনলাইনে নিবন্ধনের মাধ্যমে সংগ্রহ করতে হবে প্রবেশ পাস। নভেম্বরের শুরু থেকে সীমিত সময়ের জন্য চলবে এ নিবন্ধন কার্যক্রম। অনলাইনের বাইরে ধানমণ্ডির ৭/এ সড়কের ৬০ নম্বর বাড়ির জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠ এবং এয়ারপোর্ট রোডের খিলক্ষেতের বেঙ্গল সেন্টারে সরাসরি নিবন্ধন করা যাবে। কোনো ধরনের ব্যাগ নিয়ে প্রবেশ করা যাবে না উৎসব আঙিনা এবং থাকবে না গাড়ি পার্কিংয়ের সুবিধা। প্রতিদিন রাত ১টায় বন্ধ হয়ে যাবে উৎসবের প্রবেশপথ। ভোরে আর্মি স্টেডিয়াম থেকে ফেরার জন্য বাস থাকবে নির্দিষ্ট রুটে। এছাড়াও উৎসবের বিষয়ে তথ্য জানা যাবে www.bengalclassicalmusicfest.com ও www.bengalfoundation.org-এ দুটি ওয়েবসাইটে।