Menu

বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের নিবন্ধন শুরু

আগামী ২৪ নভেম্বর ঢাকার আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে পাঁচ দিনের বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব। পঞ্চমবারের এ আয়োজনে যোগ দেওয়ার লক্ষ্যে গতকাল সোমবার শুরু হয়েছে অনলাইনে নিবন্ধন কার্যক্রম। আগ্রহীরাwww. bengalclassicalmusicfest.com এ গিয়ে বিনামূল্যে নিবন্ধন করতে পারবেন। এ ছাড়া মোবাইল ফোন থেকে Bengal লিখে ৬৯৬৯ নম্বরে এসএমএস পাঠিয়েও নিবন্ধন করা যাবে। যাদের হাতের কাছে ইন্টারনেট সংযোগ নেই, তারা নির্দিষ্ট সময় পর্যন্ত ধানমণ্ডির বেঙ্গল গ্যালারি ও খিলক্ষেতের বেঙ্গল সেন্টারে গিয়ে নিবন্ধন করতে পারবেন। তবে এই সুযোগ খুবই সীমিত।
উৎসবে বাংলাদেশের ১৬৫ জন শিল্পী কণ্ঠ ও নানা বাদ্যযন্ত্রের সুর-মূর্ছনায় মুগ্ধতা ছড়াবেন। উৎসবের উদ্বোধনী দিনে নৃত্যগুরু শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় নৃত্যনন্দন দলে ৬০ জন শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের মূল গান ও ভাঙ্গা গানে মণিপুরি, ভরতনাট্যম, ওডিশি ও কত্থক রীতির রূপায়ণ পরিবেশন করবেন। বিদেশি শিল্পীদের মধ্যে ভারতের প্রবাদপ্রতিম বিদুষী গিরিজা দেবী থাকবেন বিশেষ আকর্ষণ। এ ছাড়া ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছেলে বিশ্ববিখ্যাত সরোদিয়া ওস্তাদ আলী আকবর খাঁর নাতি ওস্তাদ আশীষ খাঁ সরোদ বাজাবেন। আরও থাকবেন জয়পুর আত্রৌলির বিদুষী অশ্বিনী ভিদে ও মেওয়াতি ঘরানার পণ্ডিত সঞ্জীব অভয়ঙ্করের ‘জাসরাঙ্গি’ পরিবেশনা। উৎসবে যোগ দিতে আসছেন বিখ্যাত বেহালাবাদক ড. এল সুব্রহ্মণ্যন, ওডিশি
নৃত্যের জন্য বিখ্যাত বিদুষী মাধবী মুডগাল ও তার শিষ্য আরুশি মুডগাল। আসছেন কিরানা ঘরানার শিল্পী পদ্মভূষণ ড. প্রভা আত্রে, ফার্রুকাবাদ ঘরানার তবলিয়া পণ্ডিত অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়। যুগলবন্দির নানা স্বাদ পাওয়া যাবে শিল্পী প্রবীণ গোধকিন্ডি ও রাতিশ টাগডের বাঁশি ও বেহালায় এবং খ্যাতিমান পণ্ডিত যোগেশ শামসী ও পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের যৌথ তবলা বাদনে। উৎসবে নতুন যুক্ত হচ্ছে ‘ম্যান্ডোলিন’। আরও আসছেন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পণ্ডিত শিবকুমার শর্মা ও তার পুত্র রাহুল শর্মা, পণ্ডিত অজয় চক্রবর্তী, পণ্ডিত উলহাস কশলকর, ওস্তাদ রশিদ খান, পণ্ডিত কুশল দাস, পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ, পণ্ডিত উদয় ভাওয়ালকার।
২৪ নভেম্বর সন্ধ্যা ৭টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উৎসবের উদ্বোধন করবেন।

View Full Article