Menu

বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব নভেম্বরে

thumbnail

ঢাকা:পঞ্চমবারের মতো উপমহাদেশের সব চেয়ে বড় উচাঙ্গসঙ্গীতের আসর ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব-১৬’ আগামী ২৪ নভেম্বর শুরু হবে। পাঁচ দিনের উৎসবটি এবার উৎসর্গ করা হয়েছে সব্যসাচি লেখক সৈয়দ শামসুল হককে।

সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে উৎসবটির দিনক্ষণ ঘোষণা করা হয়।বেঙ্গল ফাউন্ডেসন শাস্ত্রীয়সঙ্গীতের ঐতিহ্যগত গঠন ও কৌশলের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়ানোর লক্ষে ২০১২ সালে এই উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব আয়োজনের উদ্দ্যোগ নেয়।

thumbnail

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেসনের চেয়ারম্যান আবুল খায়ের, মহাপরিচালক লুবা নাহিদ চৌধুরী, স্কয়ার গ্রুপ ও মাছরাঙ্গা টেলিভিশন এর পক্ষে অঞ্জন চৌধুরী, ব্রাক ব্যাংকের হেড অফ কমিউনিকেশন জারা মাহবুব।

প্রতিবারের মতো এবারও উৎসবটি সবার জন্য উম্মক্ত। আগ্রহীদের অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রবেশ পাস সংগ্রহ করতে হবে।নিবন্ধন কার্যক্রম নভেম্বর মাস থেকে শুরু হবে।যাদের হাতের কাছে ইন্টারনেট সেবা নেই তারা ধানমন্ডির বেঙ্গল গ্যালারি ও বিমানবন্দর রোডে খিলক্ষেতে অবস্থিত বেঙ্গল সেন্টারে নিবন্ধন করতে পারবে বলে জানান বেঙ্গল ফাউন্ডেসনের মহাপরিচালক লুবা নাহিদ।

এবার উৎসবে যোগ দিতে আসছেন প্রবাদ প্রতিম বিদুষী গিরিজা দেবী। সেনিয়ামা ইহার ঘরানার প্রতিষ্ঠাতা ও ভারতীয় রাগসঙ্গীতের কিংবদন্তি ওস্তাদ আলাউদ্দিন খাঁ। তার পৌত্র ওস্তাদ আশিক খাঁ এবারই প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন।

এবারের কার্যক্রমে উল্লেখযোগ্য দিক নবীন শিল্পীদের উপস্থিতি ও একাধিক যৌথ পরিবেশনা। উৎসবের কনিষ্ঠতম শিল্পী ইসরাত ফুলঝুরি খান।তার বয়স মাত্র সাত বছর। বাংলাদেশ থেকে এবার ১৬৫ জন শিল্পী অংশ নিবেন এই আয়োজনে।

উৎসবটির সঙ্গে প্রতিবারের মতো এবারও সহযোগিতায় থাকছে-ব্র্যাক ব্যাংক, টাইটেল-স্কয়ার গ্রুপ, সম্প্রচার সহযোগী-মাছরাঙা টেলিভিশন, ইভেন্ট পরিচালনায়-ব্লুজ কমিউনিকেশন।

প্রতিবেদক: নাহিদ ন্যাস, সম্পাদনা: জাহিদ

View Full Article