Menu

বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব সৈয়দ হককে উৎসর্গ

thumbnail

আগামী ২৪ নভেম্বর শুরু হতে চলেছে পঞ্চম বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব। পাঁচদিনের এ উৎসব চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। বরাবরের মতো এবারও প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এ উৎসব। গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে উৎসব-সংক্রান্ত আদ্যোপান্ত তুলে ধরেন আয়োজক প্রতিষ্ঠান বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের পুণ্যস্মৃতির উদ্দেশ্যে। তা ছাড়া প্রথমবারের মতো এবার এ উৎসব ইউটিউবে লাইভ দেখা যাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, উপদেষ্টা আবদুল মোমেন, স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন জারা মাহবুব।

শাস্ত্রীয় সঙ্গীতের ঐতিহ্যগত গঠন ও কৌশলের প্রতি সাধারণ শ্রোতাদের আগ্রহ বাড়াতে বেঙ্গল ফাউন্ডেশন ২০১২ সালে প্রথম উচ্চাঙ্গসঙ্গীত উৎসব আয়োজন করে। ওই বছর ঢাকার আর্মি স্টেডিয়ামে উৎসব হয় তিন দিনব্যাপী। এর পর থেকে প্রতি বছর শীত মৌসুমে এ উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ও স্কয়ার নিবেদিত এ উৎসব এরই মধ্যে উপমহাদেশে তথা বিশ্বে আয়োজিত সবচেয়ে বড় পরিসরের উচ্চাঙ্গসঙ্গীত আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে।

উৎসব উপলক্ষে গতকাল  bengalclassic almusicfest.com নামের একটি ওয়েবসাইটও উন্মোচন করা হয়। সবার জন্য উন্মুক্ত এ উৎসবে যোগ দিতে আগ্রহী শ্রোতা-দর্শকরা অনলাইনে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন কার্যক্রম শুরু হবে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে। নিবন্ধন করে উৎসবে বিনামূল্যে প্রবেশের পাস সংগ্রহ করতে হবে। যাদের ইন্টারনেট সংযোগ নেই, তারা নির্দিষ্ট সময়ের মধ্যে

ধানম ির বেঙ্গল গ্যালারি ও এয়ারপোর্ট রোড খিলক্ষেতে অবস্থিত বেঙ্গল সেন্টারে নিবন্ধন করতে পারবেন।

এবারও ধ্রুপদী ও নৃত্যের প্রধান প্রধান শাখার উল্লেখযোগ্য পরিবেশনা শ্রোতা-দর্শকদের জন্য উপস্থাপন করা হবে। উৎসবে বাংলাদেশের ১৬৫ জন শিল্পী অংশ নেবেন। উৎসবের উদ্বোধনী দিনে বাংলাদেশের নৃত্যগুরু শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় নৃত্যনন্দন দলের ৬০ শিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা শাস্ত্রীয় সঙ্গীতসহ নানা পরিবেশনায় অংশ নেবেন।

বাইরের শিল্পীদের মধ্যে ভারতের প্রবাদপ্রতিম বিদুষী গিরিজা দেবী এ উৎসবের গুরুত্বপূর্ণ অংশগ্রহণকারী। এ ছাড়া ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছেলে সরোদিয়া ওস্তাদ আলি আকবর খাঁর নাতি ওস্তাদ আশীষ খাঁ সরোদ বাজাবেন বিখ্যাত তবলাবাদক প িত বিক্রম ঘোষকে সঙ্গে নিয়ে। আরও থাকবে জয়পুর আত্রৌলির বিদুষী অশ্বিনী ভিদে ও মেওয়াতি ঘরানার প িত সঞ্জীব অভয়ঙ্করের ‘জাসরাঙ্গি’ পরিবেশনা। উৎসবে যোগ দিতে আসছেন গ্র্যামি অ্যাওয়ার্ড নমিনি বিখ্যাত বেহালাবাদক পদ্মভূষণ ড. এল সুব্রহ্মণ্যন, ওডিশি নৃত্যের জন্য বিখ্যাত বিদুষী মাধবী মুডগাল ও তার শিষ্য আরুশি মুডগাল।

এবারকার উৎসবে নতুন যুক্ত হচ্ছে ‘ম্যান্ডোলিন’। বাঁশি ও ম্যান্ডোলিনের যুগলবন্দি পরিবেশন করবেন গ্রামি অ্যাওয়ার্ড নমিনি বাঁশিশিল্পী পণ্ডিত রনু মজুমদার ও ম্যান্ডোলিনের বিশিষ্ট রূপকার প্রয়াত ইউ শ্রীনিবাসের ভাই ইউ রাজেশ। এবার উৎসবের প্রবীণতম শিল্পী ৮৭ বছর বয়সী বিদুষী গিরিজা দেবী। কনিষ্ঠতম শিল্পী ইসরাত ফুলঝুরি খান। তার বয়স সাত বছর।

এবারও আসছেন প িত হরিপ্রসাদ চৌরাসিয়া, প িত শিবকুমার শর্মা ও তার পুত্র রাহুল শর্মা, প িত অজয় চক্রবর্তী, প িত উলহাস কশলকর, ওস্তাদ রশিদ খান, প িত কুশল দাস, প িত তেজেন্দ্রনারায়ণ ও পণ্ডিত উদয় ভাওয়ালকার।

সম্মেলনে জানানো হয় এবারের উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তার সঙ্গে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। স্বাগত বক্তব্য রাখবেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

পাঁচ দিনব্যাপী উৎসব ঘিরে থাকবে কড়া নিরাপত্তা। দর্শকরা কোনো ব্যাগ সঙ্গে নিয়ে উৎসবে প্রবেশ করতে পারবেন না। রাত ১টার পর সবরকম প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ থাকবে। স্টেডিয়াম প্রাঙ্গণে গাড়ি পার্কিংয়ের কোনো সুবিধা বা ব্যবস্থা থাকবে না। বয়স্ক বা হাঁটাচলার যাদের অসুবিধা আছে, তাদের প্রধান ফটক থেকে হুইলচেয়ারে আনার ব্যবস্থা থাকবে। ভেন্যুতে নির্দিষ্ট সময়ে আসা-যাওয়ার জন্য বিনামূল্যে বাস সার্ভিসের ব্যবস্থা রাখবে আয়োজক কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে পণ্ডিত কুশল দাসের সঙ্গীতায়োজন ও গৎ রচনায় সমবেত সেতার পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের ১২ শিক্ষার্থী।

 

View Full Article