Menu

বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উত্সব-২০১৭ আজ মঞ্চে থাকবেন যারা…

thumbnail
শুদ্ধ সঙ্গীতের চর্চাকে আরো শাণিত করতে ধানমন্ডির আবাহনী মাঠে শুরু হয়েছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উত্সব-২০১৭’। গতকাল ছিল উত্সবের দ্বিতীয় দিন। পণ্ডিত শিবকুমার শর্মা, পণ্ডিত উলহাস কশলকর, ওস্তাদ শাহিদ পারভেজ খান, অভিজিত কুণ্ডুসহ নামী শিল্পীদের পরিবেশনায় উত্সবজুড়ে তখন ভিন্ন আবহ তৈরি হয়।
কথা ছিল পাশ্চাত্যের ধ্রুপদী ধারার সঙ্গীত দিয়ে শুরু করে উত্সবের সমাপ্তি ঘটবে পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে। এর মাঝে আছে সেতার, সরোদ, খেয়াল, ধ্রুপদ ও নৃত্য। তাই আজ তৃতীয় দিনে সেতারে সুর তুলবে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়, ঘাটম ও কঞ্জিরায় অন্য এক আবহ সৃষ্টি করবেন বিদ্বান ভিক্ষু বিনায়ক রাম ও সেলভাগণেশ বিনায়ক রাম, খেয়ালে সরকারি সঙ্গীত কলেজ, সরোদে আবির হোসেন, বাঁশি বাজাবেন গাজী আবদুল হাকিম, ধ্রুপদ পরিবেশন করবেন পণ্ডিত উদয় ভাওয়ালকর, বেহালা বাজিয়ে চমক দেবেন বিদুষী কালা রামনাথ এবং খেয়ালে থাকছেন পণ্ডিত অজয় চক্রবর্তী।
আমাদের উপমহাদেশের সঙ্গীতের মূলের একটা স্বকীয়তা আছে। এটি পৃথিবীর অন্য ধারার ক্লাসিক্যাল সঙ্গীত থেকে আমাদের একেবারেই আলাদা করেছে নিজস্ব ঢং, পরিবেশনা ও বৈচিত্র্যের কারণে। এই সঙ্গীত মূলত ধ্রুপদ সঙ্গীত নামে পরিচিত। যদিও এর নানা বিন্যাস শাখা-প্রশাখা আছে। তবে একটি জায়গায় এই সঙ্গীত এক, বিভিন্ন রাগ-রাগিণী সন্নিবেশিত হওয়ায় এটি অত্যন্ত শ্রুতিমধুর। এবার উত্সবের ভেন্যু পরিবর্তন হলেও শ্রোতাদের সমাগম রয়েছে আগের মতোই। উত্সবের শুরুতেই প্রাচ্য ও পাশ্চাত্যের সুরের অনবদ্য পরিবেশনা শেষে ছিল শাস্ত্রীয় সঙ্গীতের খ্যাতিমান শিল্পীদের কণ্ঠ ও বিভিন্ন যন্ত্রে নানা ধরনের পরিবেশনা।