Menu

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীতে থাকছেন যারা

thumbnail

পঞ্চমবারের মতো শুরু হচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব-২০১৬। এবারও উৎসব চলবে পাঁচ দিন। আগামী ২৪ থেকে ২৮শে নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে উচ্চাঙ্গসংগীতের এ উৎসব। ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। প্রতি বছেরর মতো এবারো অসংখ্য শিল্পী উৎসেবর দিনগুলোেতে শোনাবেন তাঁদের যন্ত্র ও কণ্ঠসংগীত। থাকছে চোখধাঁধানো, ভরতনাট্যম, কত্থক ও ওডিশি নাচের পরিবেশনা। তবে দেশীয় শিল্পীদের প্রাধান্য বেশি থাকবে।

উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।

দেশীয় শিল্পী
রঞ্জনি ও গায়ত্রী উৎসবে অংশ নেবেন বাংলাদেশের ১৬৫ জন শিল্পী। উদ্বোধনী পর্বে নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের গানে মণিপুরি, ভরতনাট্যম, ওডিশি ও কত্থক নাচ করবেন প্রায় ৬০ জন শিল্পী। চতুর্থ দিনে থাকবে মুনমুন আহমদ ও তাঁর দলের কত্থক নৃত্য। দ্বিতীয় দিন প্রিয়াঙ্কা গোপের একক কণ্ঠের খেয়াল, শেষ দিন তাঁরই নির্দেশনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনা।

দ্বিতীয় দিন মোহাম্মদ শোয়েবের নির্দেশনায় তাঁর শিক্ষার্থীরা পরিবেশন করবেন পরীক্ষামূলক রাগসংগীত। এ ছাড়া উৎসবের দ্বিতীয়, তৃতীয় ও পঞ্চম দিনে তবলা, সরোদ ও সেতারে যন্ত্রসংগীত পরিবেশন করবেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। উৎসবের কনিষ্ঠতম মুখ এই প্রতিষ্ঠানের সাত বছরের সেতারশিল্পী ইসরাত ফুলঝুরি খান।

বিদেশি
প্রথমবারের মতো সংগীত পরিবেশন করতে আসছেন ১৭ জন বিদেশি শিল্পী। লক্ষ্মীনারায়ণ সুব্রামানিয়াম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বেহালাশিল্পী। বিক্রম ঘোষ ভারতের বিখ্যাত তবলাশিল্পী। ধ্রুপদি, ফিউশন, রক, নিউ-এজ, চলচ্চিত্রসহ বিভিন্ন মাধ্যমে ও রীতিতে বাজাতে পছন্দ করেন। পরঞ্জনি ও গায়ত্রী দুই বোন, প্রতিষ্ঠিত কর্ণাটকি কণ্ঠশিল্পী ও বেহালাবাদক জুটি। একক ও যুগল উভয় পরিবেশনাতেই তাঁরা মনোমুগ্ধকর। মাধবী মুদগাল ওডিশি নৃত্যধারার খ্যাতিমান শিল্পী। আরুশি মুদগাল ওডিশি নৃত্যধারার একজন প্রতিভাবান তরুণ শিল্পী।

বিশেষ যারা থাকবেন
গত বছরগুলোর মতো এবারও বাজাবেন প্রবাদপ্রতিম বাঁশিল্পী পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া। শোনা যাবে পণ্ডিত শিবকুমার শর্মার মোহনীয় সন্তুরের সুর, কণ্ঠসংগীত ও বাদ্যের নানা পরিবেশনা নিয়ে হাজির হবেন পণ্ডিত অজয় চক্রবর্তী, পণ্ডিত উলহাস কশলকর, ওস্তাদ রশিদ খাঁ, পণ্ডিত কুশল দাস, পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার ও পণ্ডিত উদয় ভাওয়ালকার।

View Full Article