Menu

শাস্ত্রীয় সুরে মাতবে ঢাকা বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উত্সব শুরু আজ

thumbnail
আজ বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে পঞ্চমবারের মতো শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উত্সব। দর্শকের অংশগ্রহণের দিক থেকে উপমহাদেশের সবচেয়ে বড় পরিসরে উচ্চাঙ্গ সঙ্গীত আসরের স্বীকৃতি পেয়েছে এই উত্সব। আজ এ সঙ্গীতের আসর শুরু হবে সন্ধ্যা ৭টায়, একটানা চলবে পরদিন ভোর পর্যন্ত। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে এ উত্সব এবার উত্সর্গ করা হয়েছে সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের স্মৃতির উদ্দেশ্যে। প্রসঙ্গত, মানুষের অভাবনীয় সাড়ার প্রেক্ষিতে তিনদিনের বদলে গত বছর থেকে পাঁচ দিনের আয়োজনে সাজানো হচ্ছে এই উত্সব।
সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উত্সবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।
আজ যা থাকছে: উত্সবের শুরু হবে শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও তার দল নৃত্যনন্দনের দলীয় নৃত্য পরিবেশনা ‘রবি করজ্জ্বোল’ এর মধ্য দিয়ে। প্রবীণ গোদখিণ্ডির বাঁশি ও রাতিশ টাগডের বেহালায় থাকছে যুগলবন্দি। খেয়াল পরিবেশন করবেন বিদুষী গিরিজা দেবী। ওস্তাদ আশিষ খান শোনাবেন সরোদ। খেয়াল যুগলবন্দি ‘জাসরাঙ্গি’ পরিবেশন করবেন বিদুষী অশ্বিনী ভিদে দেশপাণ্ডে ও পণ্ডিত সঞ্জীব অভয়ঙ্কর। তাদের সঙ্গে তবলায় সঙ্গত করবেন আজিঙ্কা যোশি ও রোহিত মজুমদার। ড. এল সুব্রহ্ম্যণ এর বেহালা পরিবেশেনের মধ্য দিয়ে শেষ হবে প্রথম দিনের পরিবেশনা। তবলায় তাকে সঙ্গত করবেন পণ্ডিত তন্ময় বোস।
উত্সবের দ্বিতীয় দিন: শুক্রবার অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭টায়। শুরুতেই ওডিশি নৃত্য পরিবেশন করবেন বিদুষী মাধবী মুডগাল ও আরুশি মুডগাল। বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীবৃন্দ দলীয়ভাবে তবলা পরিবেশন করবেন। খেয়াল শোনাবেন প্রিয়াঙ্কা গোপ। রাহুল শর্মা বাজিয়ে শোনাবেন সন্তুর। তবলায় থাকবেন সত্যজিত্ তালওয়ালকার। দলীয় কণ্ঠসঙ্গীত পরিবেশন করবেন মোহাম্মদ শোয়েব ও অন্যরা। থাকছে পূর্বায়ন চট্টোপাধ্যায়ের সেতার পরিবেশনা। সঙ্গে তবলায় থাকবেন অনুব্রত চট্টোপাধ্যায়। পণ্ডিত রনু মজুমদারের বাঁশি ও ইউ রাজেশের ম্যান্ডোলিনের যুগলবন্দি পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় দিনের পরিবেশনা।
উত্সবের তৃতীয় দিন: শনিবারের পরিবেশেনা শুরু হবে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীদের দলীয় সরোদ পরিবেশনের মধ্য দিয়ে। বাঁশি বাজিয়ে শোনাবেন শশাঙ্ক সুব্রহ্ম্যণ। তার সঙ্গে মৃদঙ্গমে থাকবেন পারুপল্লী ফাল্পুন, তবলায় সত্যজিত্ তালওয়ালকার। খেয়াল পরিবেশন করবেন ড. প্রভা আত্রে। তার সঙ্গে তবলায় থাকবেন রোহিত মজুমদার। তবলা বোলে মাত করবেন পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। পণ্ডিত উদয় ভাওয়ালকার পরিবেশন করবেন ধ্রুপদ। সেতার বাজিয়ে শোনাবেন পণ্ডিত সঞ্জয় বন্দ্যোপাধ্যায়। তবলায় থাকবেন পরিমল চক্রবর্তী। ওস্তাদ রশিদ খানের খেয়াল পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে তৃতীয় দিনের পরিবেশনা। তার সঙ্গে তবলায় সঙ্গত করবেন পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।
উত্সবের চতুর্থ দিন: রবিবার মুনমুন আহমেদ ও তার দল রেওয়াজের দলীয় কত্থক নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। তবলা পরিবেশন করবেন নীলেশ রণদেব। খেয়াল পরিবেশন করবেন জয়তীর্থ মেউন্ডি। তবলায় যুগলবন্দি পরিবেশনা থাকছে যোগেশ শামসি ও পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের। কর্ণাটক সঙ্গীতের যুগলবন্দি পরিবেশনা থাকবে রঞ্জনী ও গায়ত্রীর। সরোদ পরিবেশন করবেন পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার। তার সঙ্গে তবলায় থাকবেন পণ্ডিত যোগেশ শামসি। পণ্ডিত অজয় চক্রবর্তীর খেয়াল পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে চতুর্থ দিনের পরিবেশনা।
উত্সবের সমাপনী: সোমবার উত্সবের শেষ দিনে দলীয় সঙ্গীত পরিবেশন করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিল্পীরা। দলীয় সেতার বাজিয়ে শোনাবে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীবৃন্দ। আবারো সন্তুরের মোহনীয় সুরে ভাসাবেন পণ্ডিত শিব কুমার শর্মা। কুমার মারদুর শোনাবেন খেয়াল। সেতার পরিবেশন করবেন পণ্ডিত কুশল দাস। খেয়াল পরিবেশন করবেন আরতী অঙ্কালিকার। পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার জাদুকরী বাঁশির সুরে সুরে শেষ হবে এই উত্সব।
এদিন সন্ধ্যায় থাকবে সমাপনী আয়োজন। তাতে প্রধান অতিথি থাকবেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সভাপতিত্ব করবেন প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান।
জরুরি কিছু তথ্য: শুধুমাত্র যারা রেজিস্ট্রেশন করেছেন তারাই উত্সব উপভোগ করতে পারবেন। যারা সঙ্গীত উপভোগ করতে আসবেন তারা কেনো ধরনের ব্যাগ সঙ্গে আনতে পারবেন না। সেই সঙ্গে গাড়ি পার্কিং-এর ব্যবস্থা থাকছে না আর্মি স্টেডিয়ামে। বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উত্সব ২০১৬-এর নিবেদক স্কয়ার গ্রুপ। আয়োজনে সহায়তা দিচ্ছে  ব্র্যাক ব্যাংক লিমিটেড।