Menu

শুদ্ধ সুরের মুগ্ধতায় চতুর্থ রাত

মামুন মিজানুর রহমান: বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উত্সব শেষ হতে চলল। দেখতে দেখতে পেরিয়ে গেছে উত্সবের চার রজনী। গত রাতের আয়োজনে সমাপ্তির সুরও যেন বাজছিল কোথাও। টানা কয়েক দিন রাত জাগার ক্লান্তিও শ্রোতাদের কিছুটা ঘায়েল করেছে বলে মনে হল।
হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে শেষ হয়ছিল গত বছরের বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উত্সব। এবারও চৌরাসিয়ার বাঁশির মূর্ছনায় আজ শেষ হতে যাচ্ছে এই উত্সব। পঞ্চমবারের মতো আয়োজিত বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উত্সবের এবারের আসর নিবেদন করছে স্কয়ার এবং সহযোগিতায় রয়েছে ব্র্যাক ব্যাংক। এবারের উত্সব উত্সর্গ করা হয়েছে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।
উত্সবের চতুর্থ রাতে গতকালও ছিল শুদ্ধ সুরের মুগ্ধতা। শুরুতেই মঞ্চে কত্থক নৃত্যের ঝঙ্কার তোলেন নৃত্যশিল্পী মুনমুন আহমেদ ও তার দল ‘রেওয়াজ’। প্রথমেই রাগ ভিন্ন ষড়জে গুরুবন্দনা দিয়ে শুরু করা হয় পরিবেশনা। এছাড়াও ছিল ত্রিতালের কত্থক। পরবর্তী সময়ে মধ্য লয়েও ছিল কত্থকের পরিবেশনা। দ্বিতীয় অংশে রাগ গৌড় মল্্হারে বিন্দাদিন মহারাজ রচিত ঠুমরি ‘মোরি গগরিয়া কাহেকো ফোড়ি রে শ্যাম’-এর সঙ্গে মুনমুন আহমেদ একক কত্থক নৃত্য
পরিবেশন করেন। শেষ অংশে ছিল দ্রুত লয়ে দুটি পরন এবং যুগলবন্দি। এই পরিবেশনায় কণ্ঠ দেন তানজিলা করিম স্বরলিপি। তবলায় ছিলেন সুবীর ঠাকুর, সরোদে সুনন্দ মুখার্জী, বাঁশিতে মনিরুজ্জামান।
কত্থকের পর তবলা নিয়ে মঞ্চে আসেন ভারতের নীলেশ রণদেব। পণ্ডিত সুরেশ তালওয়ালকারের শিষ্য তিনি। বিশ্বের বিভিন্ন বড় সংগীত উত্সবে অংশ নেওয়া এই শিল্পী তবলার বোলে মুগ্ধ করেন দর্শক-শ্রোতাদের। এরপর খেয়াল পরিবেশন করেন কিরানা ঘরানার কণ্ঠশিল্পী জয়তীর্থ মেউন্ডি। ভারতীয় রাষ্ট্রপতির হাত থেকে ‘ইয়াং মায়েস্ত্রো ইন মিউজিক’ পুরস্কার পাওয়া শিল্পী তিনি।
অনুষ্ঠানের এ পর্যায়ে ছিল পণ্ডিত যোগেশ শামসি ও পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের তবলার যুগলবন্দি। এরপর ছিল কর্ণাটকি কণ্ঠসংগীতের একটি যুগলবন্দি। কর্ণাটকি কণ্ঠসংগীত করেন দুই বোন রঞ্জনি বালসুব্রক্ষ্মণ্যন ও গায়ত্রী বালসুব্রক্ষ্মণ্যন। সরোদ নিয়ে মঞ্চে আসেন পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার। তার সঙ্গে তবলায় সঙ্গত করেন আরেক কৃতীজন পণ্ডিত যোগেশ শামসি। গত রাতের শেষ পরিবেশনা ছিল পণ্ডিত অজয় চক্রবর্তীর খেয়াল। গত রাতে শ্রোতাদের আকর্ষণের কেন্দ্রে ছিলেন অজয় চক্রবর্তী।
আজ এই উত্সবের সমাপনী রাত। অন্যান্য দিনের মতো আজকের অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭টায়। আজকের অধিবেশনের শুরুতেই থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিল্পীদের অংশগ্রহণে দলীয় কণ্ঠসংগীত। দলীয় সেতার পরিবেশন করবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। তাদের এই পরিবেশনার পর শুরু হবে সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। সমাপনী অনুষ্ঠান শেষে সন্তুর পরিবেশন করবেন শিল্পী শিবকুমার শর্মা। খেয়াল পরিবেশন করবেন কুমার মারদুক ও আরতি আঙ্কালিকর। পণ্ডিত কুশল দাশ পরিবেশন করবেন সেতার। পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে শেষ হবে গত বছরের মতো এবারের উত্সবও।