Menu

সব্যসাচী লেখককে উৎসর্গ করে বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব

আনন্দবাজার রিপোর্ট ::

পঞ্চমবারের মতো আয়োজন করা হয়েছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব’। আগামী ২৪ নভেম্বর এর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পাঁচদিনের এ উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে। উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চে আরও থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সূচনা বক্তব্য রাখবেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

আগামী ২৪ থেকে ২৮ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত ঢাকার আর্মি স্টেডিয়ামে উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে বাংলাদেশের ১৬৫ জন শিল্পী অংশগ্রহণ করবেন। উদ্বোধনী পর্বে স্বনামধন্য নৃত্যশিক্ষক শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের রচনা ও নির্দেশনায় নৃত্যনন্দনের ৬০ জন শিল্পী নৃত্য পরিবেশন করবেন। প্রথিতযশা শিল্পী মুনমুন আহমদ তাঁর দল নিয়ে কত্থক পরিবেশন করবেন উৎসবের চতুর্থ দিন। উচ্চাঙ্গসঙ্গীত শিল্পী প্রিয়াঙ্কা গোপ এককভাবে খেয়াল পরিবেশন করবেন সমাপনী আয়োজনে।

জানা গেছে, বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে এবারও যোগ দেবেন বেনারস ঘরানার কিংবদন্তি বিদুষী গিরিজা দেবী। ভারতীয় রাগসঙ্গীতের কিংবদন্তি আলাউদ্দিন খাঁর পৌত্র ওস্তাদ আশিষ খাঁ প্রথমবারের মতো আসছেন। গ্র্যামি মনোনীত বেহালাশিল্পী পদ্মভ‚ষণ ড. এল সুব্রহ্মণ্যন এবারের উৎসবে প্রথম দিনের শেষ শিল্পী। ওডিশি নৃত্যের বিদুষী মাধবী মুডগাল এবার উৎসবে মঞ্চে আসবেন শিষ্যা আরুশি মুডগালকে নিয়ে। অন্যান্যবারের মতো এবারও উৎসবমুখর হবে প্রবাদপ্রতিম পন্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পন্ডিত শিবকুমার শর্মা ও পুত্র রাহুল শর্মা, পন্ডিত অজয় চক্রবর্তী, পন্ডিত উল্লাস কশলকর, ওস্তাদ রশিদ খান, পন্ডিত কুশল দাস, পন্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার ও পন্ডিত উদয় ভাওয়ালকারের সঙ্গীতে ও বাদ্যে।

প্রতিবারের মতো অনলাইনে নিবন্ধন করে উৎসবে বিনামূল্যে প্রবেশের পাস সংগ্রহ করতে হবে। অনুষ্ঠানের প্রথম দুদিন পর্যন্ত অফ-সাইট নিবন্ধন চলবে। তৃতীয় দিন থেকে এ সুযোগ বন্ধ করে দেওয়া হবে। অনুষ্ঠানস্থলে নিবন্ধন করা যাবে না। প্রতিদিন রাত ১টায় স্টেডিয়ামের ফটক বন্ধ হয়ে যাবে। ভোরে আর্মি স্টেডিয়াম থেকে ফেরার জন্য নির্দিষ্ট রুটে বাস থাকবে। বয়স্ক বা হাঁটাচলায় যাঁদের অসুবিধা আছে, তাঁদের প্রধান ফটক থেকে হুইলচেয়ারে আনার ব্যবস্থা থাকবে।