Menu

সরোদে মোহিত সংগীত প্রিয় মানুষেরা

সরোদ যন্ত্রটির সঙ্গে জড়িয়ে আছে বাঙালির গৌরব ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র নাম। বলা হয়, তার হাতেই চূড়ান্ত রূপ পায় এই যন্ত্রটির। যে যন্ত্রযোগে শ্রোতা দর্শকের মনে ঘোর লাগিয়ে দিতেন তিনি। আর আলাউদ্দিন খাঁ’র সরোদের সুরেই যেন বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসবের তৃতীয় রাতে মুগ্ধতা ছড়িয়ে গেলেন ভারতীয় সরোদশিল্পী আবির হোসেন।

এই সময়ে ভারতের প্রসিদ্ধ সরোদশিল্পীদের একজন আবির হোসেন। তিনি পণ্ডিত অজয় চক্রবর্তী ও বুদ্ধদেব দাশগুপ্তের কাছে তালিম নিয়েছেন। বর্তমানে ভারতের একটি সঙ্গীতবিদ্যালয়ে শিক্ষকতা করছেন তিনি। বেঙ্গল শাস্ত্রীয় সংগীতের ৬ষ্ঠ আসরে আবির হোসেনের সরোদের সুর যেন মনে করিয়ে দিল ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র মোহিত করা সরোদের সুরকেই।

প্রায় ঘন্টাখানেক টানা সরোদের সুরে উপস্থিত শ্রোতা দর্শকদের মোহিত করে রাখেন আবির হোসেন। তার সঙ্গে তবলায় সঙ্গ দেন পণ্ডিত যোগেশ শামসী। পরিবেশনা শেষে তার হাতে সম্মাননা তুলে দেন দেশের কিংবদিন্ত শিল্পী তপন চৌধুরী।

দলগত সেতার বাদনের মধ্য দিয়ে ধানমন্ডির আবাহনী মাঠে পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের তৃতীয় দিনের আয়োজন শুরু হয়। এরপর ঘাটম ও কঞ্জিরার যুগলবন্দী নিয়ে মঞ্চে আসেন পিতা-পুত্র বিদ্বান ভিক্ষু বিনায়ক রাম ও সেলভাগনেশ বিনায়ক রাম। তাদের সঙ্গে কাঞ্জিরা ও কোনাক্কল বাজিয়েছেন স্বামীনাথন এবং মোরসিংয়ে ছিলেন এ. গনেশন। এরপর সরকারী সংগীত কলেজের ছাত্র ও শিক্ষকের আঠারো জনের দলটি খেয়াল পরিবেশন করেন।

স্কয়ার নিবেদিত ব্র্যাক ব্যাংকের সহযোগিতায় বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭’ এর অনুষ্ঠান প্রচার সহযোগী চ্যানেল আই।

 

View Full Article