Menu

সেতারে মায়া ছড়ানো সুর

শরীফা বুলবুল : পৌষের হিম সন্ধ্যা। কুয়াশার চাদরে ঢাকা রাজধানীর আকাশ। তাতে কি! কানায় কানায় পূর্ণ দর্শক আসন। চারদিকে নীরবতা। এমন শান্ত কোমল সন্ধ্যাটি সেতারের জাদুতে অন্যরকম এক মায়া ছড়িয়ে দেয়। সুরের ছোঁয়ায় উষ্ণতা ছড়ায় পুরো আবাহনী মাঠে উপস্থিত শ্রোতা-দর্শকদের মাঝে। শ্রোতাদের সামনে খুলে বসে অন্যরকম সুরের কথামালা। সেতারের সুর মূর্ছনায় তবলার বোলে ভিন্নমাত্রা যোগ হয়। মৃদু শীতকম্পন ভুলে সুরের আবেশে মুগ্ধ হয় দর্শক বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ষষ্ঠবারের উৎসবের তৃতীয় রাতে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় পরিবেশনা শুরু হয় বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিক্ষার্থীদের সেতার পরিবেশনার মধ্য দিয়ে।

এরপরে ঘাটম ও কঞ্জিরা পরিবেশন করেন ভারতের বিদ্বান ভিক্ষু বিনায়ক রাম ও সেলভাগণেশ বিনায়ক রাম। তারপর খেয়াল সরকারি সঙ্গীত কলেজের শিক্ষার্থীরা পরিবেশন করে । সরোদ পরিবেশন করেন আবীর হোসেন। বাঁশির সুরে হৃদয়ের তন্ত্রীতে অনুরণন তোলেন গাজী আবদুল হাকিম। ধ্রæপদের পরিবেশনায় শ্রোতাদের মন দোলান পণ্ডিত উদয় ভাওয়ালকর। বেহালা বাদনে ছিলেন বিদুষী কালা রামনাথ।

তৃতীয় রাতের মূল আকর্ষণ পণ্ডিত উদয় চক্রবর্তীর খেয়াল পরিবেশনের মধ্য দিয়ে। আবেগময়তা, বিস্তারের গভীরতা ও তানকারীর ব্যতিক্রমী পরিবেশনার দেখা মেলে তাদের পরিবেশনায়। শিল্পীদের হাতে উৎসবের স্মারক সম্মাননা তুলে দেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ।

 

View Full Article