Menu

২৬ ডিসেম্বর থেকে আবাহনী মাঠে বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত

সব অনিশ্চয়তা কাটিয়ে এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব। রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে বেঙ্গল ফাউন্ডেশনের কর্তাব্যক্তিরা জানালেন, ২৬ থেকে ৩০ ডিসেম্বর- এ ৫ দিন অনুষ্ঠিত হবে বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের ষষ্ঠ আসর। তবে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের বদলে এবার শুদ্ধ সঙ্গীতের এ আসর বসতে যাচ্ছে ধানমণ্ডির আবাহনী মাঠে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত এ উৎসব চলবে। বরাবরের মতোই এ উৎসবে প্রবেশ করতে লাগবে না কোনো টিকিট। ওয়েবসাইটের মাধ্যমে বিনামূল্যে নিবন্ধন করেই সঙ্গীতপ্রেমীরা উপভোগ করতে পারবেন কিংবদন্তি পণ্ডিত-ওস্তাদ-বিদুষীদের পরিবেশনা। আর এ নিবন্ধন শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ১৮ ডিসেম্বর। এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে শিক্ষাবিদ ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত এ উৎসবের নিবেদক হিসেবে রয়েছে স্কয়ার গ্রুপ এবং আয়োজন সমর্থন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। রোববার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের ও মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জারা মাহবুব।
সংবাদ সম্মেলনে আবুল খায়ের বলেন, প্রাথমিকভাবে উৎসবটি ২৩ থেকে ২৭ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, আর্মি স্টেডিয়াম বরাদ্দ না পাওয়ায় সেটি হয়নি। আমরা হতাশ হয়েছিলাম, কিন্তু আশা ছাড়িনি। কারণ, আমাদের প্রধানমন্ত্রী সংস্কৃতিমনা, এ সরকার সংস্কৃতিবান্ধব। প্রধানমন্ত্রী সম্মতি এবং অর্থমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রীর সহযোগিতায় ১৪ নভেম্বর আমরা আবাহনী মাঠটি বরাদ্দ পেয়েছি। আর এটি তো এখন আর বেঙ্গলের উৎসব নয়, এ উৎসব এখন সবার।
স্টেডিয়ামের বরাদ্দ প্রসঙ্গে তিনি বলেন, বিগত ৫ বছর বাংলাদেশ সেনাবাহিনী আর্মি স্টেডিয়ামে উৎসব করার অনুমতি দিয়েছে। এবার দেয়নি, তার মানে কিন্তু তারা ভবিষ্যতে দেবে না, তেমনটি নয়। আর আবাহনী মাঠটি মোটেও ছোট নয়। আর্মি স্টেডিয়ামে আমরা দুই লাখ ৬০ হাজার বর্গফুট ব্যবহার করেছি, এবার তিন লাখ ৬০ হাজার বর্গফুট জায়গা থাকছে। অঞ্জন চৌধুরী বলেন, অনেক দেশ আজ বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব নিয়ে ঈর্ষান্বিত। তাদের এ ঈর্ষা আমাদের গর্ব। স্কয়ার চায়, যতদিন এ উৎসব থাকবে, ততদিন এর পাশে থাকতে। ধানমণ্ডির মতো আবাসিক এলাকায় এ উৎসব শব্দজনিত সমস্যার বিষয়ে লুভা নাহিদ চৌধুরী বলেন, ধানমণ্ডি একটি জনাকীর্ণ আবাসিক এলাকা। সেখানে রাতব্যাপী সঙ্গীতানুষ্ঠানের শব্দ-সংক্রমণ নিয়ন্ত্রণকল্পে ইভেন্ট ব্যবস্থাপনা সংস্থা ব্ল–জ কমিউনিকেশনসের পক্ষ থেকে আবাহনী মাঠে বিশেষ সফটওয়্যার প্রয়োগ করে শব্দ-সংক্রমণ নিয়ন্ত্রণ করবে। যার ব্যবহারিক দৃষ্টান্ত আবাহনী ও সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষকে প্রদর্শন করা হয়েছে এবং তারা এ ব্যবস্থায় সন্তোষও প্রকাশ করেছেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৬ ডিসেম্বর বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের ষষ্ঠ অধিবেশনের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস ও আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান।

View Full Article