Menu

২৬ ডিসেম্বর থেকে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব

thumbnail

অনেক নাটকীয়তা চলছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত নিয়ে। হবে হবে করেও শেষাবধি স্থানের অভাবে চলতি বছরে আটকে যায় উৎসবটি। প্রতি বছরের ন্যায় এবারেও বনানীর আর্মি স্টেডিয়ামে ২৩ নভেম্বর থেকে বেঙ্গল ফাউন্ডেশনের উচ্চাঙ্গসংগীত উৎসবের ষষ্ঠ আসরটি আয়োজনের কথা ছিল।

কিন্তু সেনা ক্রীড়া সংস্থার অনুমতি না মেলায় সেই আয়োজনটি এ বছর করা হবে না বলে জানিয়েছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু। গেল মাসে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে উৎসব হবে বলে ঘোষণা দিয়েছিলেন তিনি। কান্না বিজরিত কণ্ঠে তিনি বলেছিলেন, ‘বিদেশি শিল্পীদের কাছে আর্মি স্টেডিয়াম নিরাপদ স্থান হিসেবে বিবেচিত। কিন্তু এই বছর আর্মি স্টেডিয়াম বরাদ্দ পাওয়া যায়নি। বিকল্প ভেন্যুতেও বিশাল পরিসরের এই উৎসব আয়োজন সম্ভব নয়। তাই শিল্পী চূড়ান্ত করেও তাদের না করে দিতে হলো। এবার আমরা বেঙ্গল উৎসব করতে পরিনি বলে সবার কাছে দুঃখ প্রকাশ করছি।’

এরপর থেকে বেশ কয়েকবার নানা রকম খবর চাউর হয়েছে উৎসবটি নিয়ে। অনেক সংশয় আর জল ঘোলার পর সংগীতপ্রেমীদের কাছে এলো সুখবর। এবারের বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর থেকে। বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের টিটু খবরটি নিশ্চিত করেছেন বলেছেন, টানা পাঁচবারের সফল আয়োজনটি এ বছরও হতে যাচ্ছে। তবে এবার বনানীর আর্মি স্টেডিয়ামে নয়, বেঙ্গল উচ্চাঙ্গসংগীতের ষষ্ঠ আসর জমবে ধানমন্ডির আবাহনী মাঠে।

চেয়ারম্যান আবুল খায়ের লিটু জানান, আগামী ২৬শে ডিসেম্বর থেকে উৎসবটি শুরু হতে যাচ্ছে। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। এই বছর বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবে উপমহাদেশের যেসব শিল্পীর আসার কথা ছিল, তাদের ‘৮০ শতাংশ’ এই আয়োজনে যোগ দেবেন।

তিনি আরো জানান, ‌‘আমরা ক্ল্যাসিক্যাল ফেস্টিভাল আয়োজনের জন্য মিরপুরের ইনডোর স্টেডিয়ামটি বরাদ্দ চেয়েছিলাম। আমাদের আবেদনে অর্থমন্ত্রীরও সায় ছিল। কিন্তু ক্রিকেটের ভরা মৌসুমে এই আয়োজনটি করতে গেলে পরে টার্ফ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। পরে আয়োজনটি আমরা ধানমন্ডির আবাহনী মাঠে আয়োজন করার সিদ্ধান্ত নিই। এ বিষয়ে আমাদের অনুমতি নেয়াও হয়ে গেছে।’

 

View Full Article